মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দেশের ৪০ টি শহরে ১০ টি ‘বন্দে ভারত’ এক্সপ্রেস ছুটবে, প্রস্তুতি শুরু ভারতীয় রেলের তরফে

০৯:৩৭ এএম, জুলাই ২০, ২০২১

দেশের ৪০ টি শহরে ১০ টি ‘বন্দে ভারত’ এক্সপ্রেস ছুটবে, প্রস্তুতি শুরু ভারতীয় রেলের তরফে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগামী বছরের আগস্টের মধ্যে দেশের ৪০ টি শহরে ছুটবে ১০ টি ‘বন্দে ভারত’ এক্সপ্রেস। এমনই লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র সরকার। ২০২২ সালে ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসকে সামনে রেখে, এই বিশেষ উদ্যোগ বা পরিকল্পনা নেওয়া হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে।

নতুন দায়িত্বপ্রাপ্ত রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই উদ্যোগ প্রসঙ্গে জানিয়েছেন যে, তিনি নিজে এই পুরো প্রোজেক্ট খতিয়ে দেখছেন। জানা গিয়েছে যে, এই বন্দে ভারত এক্সপ্রেস ভারতের মোট ১০ টি শহরকে সংযুক্ত করবে। শুধু তাই নয়। ‘বন্দে ভারত’ এক্সপ্রেস দেশে নির্মিত একটি উচ্চতর গতির ট্রেন। আবার এই ট্রেন চালানোর জন্য কোনও ইঞ্জিনের প্রয়োজনও পড়ে না।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে প্রথম এই বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা চালু হয়েছিল। উচ্চতর গতির এই ট্রেন এবার ৪০ টি শহরে চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাইস্পিড ট্রেনটি তৈরি করেছে হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’। গত বছরের ফেব্রুয়ারিতে এই সেমি হাইস্পিড ট্রেন নিয়ে চুক্তি সাক্ষরিত করেছিল কেন্দ্র সরকার। আপাতত দুটি রুটে এই ট্রেন চালানো হয়। এর মধ্যে একটি দিল্লী থেকে বারাণসী ও অপরটি দিল্লি থেকে কাটরা।

কেন্দ্র সরকাররের সঙ্গে হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’র চুক্তি অনুযায়ী, ৪৪ টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করবে এই সংস্থা। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের মার্চে এই ট্রেনের দুটি প্রোটোটাইপকে পরীক্ষামূলকভাবে চালু করতে হবে। তবে সেই ট্রেনকে ছাড়পত্র পেতে হলে, প্রোটোটাইপটিকে যাত্রী সহ কমপক্ষে ১ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে।

২০২৪ সালের মধ্যে চেন্নাই, কাপুরথাল ও রায়বরেলির কোচ ফ্যাক্টরি থেকে কোচ বানিয়ে সবথেকে বেশি সংখ্যক বন্দে ভারত এক্সপ্রেস পথে নামাতে আগ্রহী কেন্দ্র সরকার।