শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

লাগাতার টানা বৃষ্টিতে ভয়াবহ মহারাষ্ট্রের পরিস্থিতি! মৃতের সংখ্যা এপর্যন্ত ১১২, নিখোঁজ অনেকেই

১২:৫১ পিএম, জুলাই ২৫, ২০২১

লাগাতার টানা বৃষ্টিতে ভয়াবহ মহারাষ্ট্রের পরিস্থিতি! মৃতের সংখ্যা এপর্যন্ত ১১২, নিখোঁজ অনেকেই

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ লাগাতার একটানা বৃষ্টিতে ভয়াবহ হয়ে উঠছে মহারাষ্ট্রের পরিস্থিতি। করোনা আবহের মধ্যেই প্রবল বৃষ্টি এবং ভূমিধসের কারণে বিপর্যস্ত মহারাষ্ট্র। এর জেরে শনিবার সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১২ জন। তবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকেই। আবার আহতের সংখ্যা কমপক্ষে ৫৫ জন। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। জানা গিয়েছে, এখনও পর্যন্ত প্রায় দেড় লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে আনতে সক্ষম হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

একটানা ভারি বৃষ্টির জেরে ভূমিধসের কারণে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্রের রায়গড় জেলা। এই জেলাতেই মৃতের সংখ্যা সবথেকে বেশি এখন পর্যন্ত। ইতিমধ্যেই এই জেলার তালিয়া গ্রামের পরিস্থিতি ঘুরে দেখেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ভূমিধসে বিপর্যস্ত গোটা এলাকা। উদ্ধার করা হয়েছে ৪২ টি মৃতদেহ, পাশাপাশি এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন ৩৯ জন। এই জেলার গোটা পরিস্থিতি খতিয়ে দেখে, মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এটা বড় বিপর্যয়। এর সঙ্গে তিনি জানিয়েছেন স্থানীয়দের পুনর্বাসনের দায়িত্ব নেবে মহারাষ্ট্র সরকার। এদিকে আজ অর্থাৎ রবিবার রত্নগিরির চিপলুন এলাকা পরিদর্শন করবেন ঠাকরে।

রায়গড় ছাড়াও রত্নগিরি, সিন্ধুদুর্গ, সাতারা, কোলাপু, সাংলি, পুণে ও থানের পরিস্থিতিও খারাপ। ইতিমধ্যেই রাজ্যের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে রুত্নগিরি ও রায়গড়ের জন্য ২ কোটি টাকা পরিস্থিতির মোকাবিলায় বরাদ্দ করা হয়েছে। আর অন্যান্য জেলার জন্য বরাদ্দ হয়েছে ৫০ লক্ষ টাকা। রত্নগিরি জেলায় তৈরি করা হয়েছে ৬ টি ত্রাণ শিবির। উদ্ধারকাজে হাত লাগিয়েছে বিপর্যয় মোকাবিলা, উপকূলরক্ষী বাহিনী, নৌসেনা বাহিনী-সহ মোট ২১টি দল।

https://twitter.com/ANI/status/1419034899630018564

মহারাষ্ট্রের রায়গড় জেলার ভূমি ধসে নিহতদের পাশাপাশি গুরুতর আহতদের জন্য আগেই আর্থিক সাহায্যের ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। এবার মহারাষ্ট্র সরকারও ক্ষতিগ্রস্ত রাজ্যবাসীর পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন। উল্লেখ্য, যতটা সম্ভব বেশি সংখ্যক মানুষকে নিরাপদ স্থানে আনার চেষ্টা করা হচ্ছে। যাতে আরও বড় বিপর্যয় থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়। কিন্তু একাধিক জেলায় জলের স্তর যেখানে বাড়ছে, সেখানে উদ্ধারকাজ ক্রমেই আরও কঠিন হয়ে যাচ্ছে বলেই জানা গিয়েছে।