বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

ভয়াবহ রূপ নিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! দেশে বাড়ল ব্ল্যাক ফাঙ্গাসে চিকিৎসাধীন রোগীর সংখ্যা

০৪:৩৬ পিএম, মে ২৬, ২০২১

ভয়াবহ রূপ নিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! দেশে বাড়ল ব্ল্যাক ফাঙ্গাসে চিকিৎসাধীন রোগীর সংখ্যা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে এমনিতেই বিপর্যস্ত গোটা দেশ। তার মধ্যে গোদের উপর বিষফোঁড়ার মতো হয়ে দেখা দিয়ে ব্ল্যাক ফাঙ্গাস। করোনাকালে ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে এই ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সংক্রমণ। অবস্থা এমন যে, বাস্তবে এই সংক্রমণ মহামারীর আকার নিচ্ছে। দেশব্যাপী ঝড়ের গতিতে বাড়ছে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১১ হাজার ৭১৭ জন। মাত্র কয়েকদিনের মধ্যে সংক্রমণের এই গতিতে চিন্তায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

পরিসংখ্যান অনুযায়ী, এই ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সবথেকে বেশি ভয়াবহ আকার নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে। সেখানে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৮৫৯ জন। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭৭০ জন। এরপরেই তালিকায় পরপর রয়েছে অন্ধ্রপ্রদেশ এবং মধ্যপ্রদেশের নাম। এই দুই রাজ্যে প্রায় হাজারের কাছাকাছি মানুষ এই রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন।

কেন্দ্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যে রাজ্যে এই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি, সেই রাজ্যগুলিতে বেশি করে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ পাঠানো হচ্ছে। সেই অনুযায়ী, এখনও পর্যন্ত সবথেকে বেশি ওষুধ গিয়েছে গুজরাতে। মোদী রাজ্যে পাঠানো হয়েছে ওষুধের ৭ হাজার ২১০টি ডোজ। দ্বিতীয় স্থানে থাকা মহারাষ্ট্রে গিয়েছে ৬ হাজার ৯৮০টি ডোজ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ AMPHOTERICIN B’র উৎপাদন বাড়ানো হচ্ছে। যাতে আগামী দিনে প্রত্যেক রাজ্য তাঁদের প্রয়োজন অনুযায়ী এই ওষুধ পেতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করার নির্দেশ গিয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশের পাশাপাশি বাংলাও এই রোগকে মহামারী ঘোষণা করেছে।