বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ম্যাজিক নয় ঘোরতর বিজ্ঞান! উত্তরপ্রদেশের শাহরানপুরে একটি গাছেই ফলল ১২১ প্রজাতির আম!

০৪:৪৬ পিএম, জুলাই ৫, ২০২১

ম্যাজিক নয় ঘোরতর বিজ্ঞান! উত্তরপ্রদেশের শাহরানপুরে একটি গাছেই ফলল ১২১ প্রজাতির আম!

একটি মাত্র গাছ। আর তাতে ফলেছে ১২১ রকমের আম! ভাবছেন তো কী গাঁজাখুরি গল্প বলছি? নাহ গল্প নয়, এ হল ঘোরতর বাস্তব। উত্তরপ্রদেশের শাহরানপুরে একটি মাত্র গাছেই ফলছে ১২১ রকমের ভিন্ন ভিন্ন প্রজাতির আম! তবে কোনও ম্যাজিক নয়, এর পিছনে রয়েছে বিজ্ঞানের কেরামতি।

গত ১৫ বছর ধরেই উত্তরপ্রদেশের শাহরানপুরের অন্যতম আকর্ষণীয় দ্রষ্টব্য ওই আম গাছ। সেই গাছেই গ্র্যাফটিংয়ের মাধ্যমে ১২১ প্রজাতির আম ফলিয়েছেন হর্টিকালচারিস্টেরা। ১০ বছর আগে হর্টিকালচার ট্রেনিং সেন্টারের তরফে আমের ফলন সংক্রান্ত একটি বৈজ্ঞানিক পরীক্ষা করা হয়েছিল। তার বিষয়বস্তু ছিল, কীভাবে নতুন নতুন প্রজাতির আম উৎপাদন করা সম্ভব হবে। যেগুলি স্বাদ ও গন্ধেও হবে একে অপরের ভিন্ন। সেই পরীক্ষার ফলপ্রসূই ওই গাছে ফলছে ১২১ প্রকারের আম।

আমের ফলন সংক্রান্ত এই বিষয় প্রসঙ্গে Horticulture and Training Centre-এর জয়েন্ট ডাইরেক্টর ভানু প্রকাশ রামের বক্তব্য, "আম উৎপাদনের জন্য শাহরানপুর এমনিতেই বেশ প্রসিদ্ধ। আম নিয়ে গবেষণাও চলছে। কীভাবে নতুন প্রজাতির আম উৎপাদন করা যায় তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। তার ফলাফল হিসেবেই এই গাছে ভিন্ন প্রজাতির আমের ফলন হয়েছে।"

উল্লেখ্য, দশেরা, চৌসা, রামকেলা, আম্রপালী, শাহরানপুর অরুণ, শাহরানপুর বরুণ, শাহরানপুর সৌরভ, শাহরানপুর গৌরব ইত্যাদি ভিন্ন ভিন্ন বিচিত্র স্বাদ ও গন্ধের আমের ফলন হয়েছে ওই গাছটিতে। এমন আশ্চর্য ঘটনা ঘটিয়ে স্বাভাবিকভাবেই তাক লাগিয়ে দিয়েছেন হর্টিকালচারিস্টেরা৷