রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর রদ বদল বেশ কিছু ক্ষেত্রে

রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর রদ বদল বেশ কিছু ক্ষেত্রে
রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর রদ বদল বেশ কিছু ক্ষেত্রে

ভোটের আগে ক্রমশই রাজনৈতিক হিংসার পারদ চরছে। ইতিমধ্যেই প্রথম পর্যায়ে রাজ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হলেও রদ বদল হল বেশ কিছু ক্ষেত্রে। বাহিনীর বেশিরভাগ অংশই মোতায়েন করা হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলায়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, দুই ২৪ পরগনাতে ১৮ কোম্পানি করে মোট ৩৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হল। তার জেরে অন্য কয়েকটি জেলা থেকে কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়া হয়েছে। জঙ্গলমহলের দুই জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম থেকে চার কোম্পানি করে মোট আট কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে তুলে নিয়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলায় মোতায়েন করা হয়েছে।

তবে শুধু এই দুই জেলা নয়। বাহিনী তোলা হয়েছে দার্জিলিং, কালিম্পং এর মত বেশকিছু জেলা থেকেও। তবে শুধু এই দুই জেলা নয় আরও বেশ কয়েকটি জেলাতেও বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিমাণ।

অন্যদিকে কমিশন সূত্রে আরও খবর নির্বাচনে নির্ঘণ্ট জারি হওয়ার আগে থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এই দুই জেলাকেই সংবেদনশীল অঞ্চল হিসেবে দেখা হচ্ছিল। কমিশনের কাছে এই দুই জেলা থেকেই রাজনৈতিক হিংসার অভিযোগ সবথেকে বেশি আসছিল। এর জন্যই কমিশনের তরফে প্রথম পর্যায়ে রাজ্যে আসা ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সামগ্রিকভাবে রদবদল করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশনের তরফে যে বাহিনীর রদবদল করা হয়েছে তাতে শুধুমাত্র উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা নয়, কলকাতা পুলিশের পাশাপাশি হুগলি ও মুর্শিদাবাদেও বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিমাণ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.