শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বড় সুখবর গ্রাহকদের জন্য! কলকাতায় এবার মাত্র ৬৫২ টাকাতেই মিলবে LPG সিলিন্ডার

১১:৩২ এএম, জানুয়ারি ৬, ২০২২

বড় সুখবর গ্রাহকদের জন্য! কলকাতায় এবার মাত্র ৬৫২ টাকাতেই মিলবে LPG সিলিন্ডার

দেশ তথা রাজ্যে দিনের পর দিন বেড়েই চলেছে এলপিজি সিলিন্ডারের দাম৷ গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে স্বভাবতই বেশ চিন্তিত সাধারণ মানুষ। ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে মাথায় হাত পড়েছে মধ্যবিত্তদের। এই পরিস্থিতিতে গ্রাহকদের বড় সুখবর দিল দেশের অন্যতম এলপিজি গ্যাস সিলিন্ডার সরবরাহকারী সংস্থা ইন্ডেন।

এবার থেকে তুলনামূলক কম দামে পাওয়া যেতে চলেছে এলপিজি গ্যাস সিলিন্ডার। ৭০০ টাকারও কমে ১৫ কেজির কম্পোসিট গ্যাস সিলিন্ডার (LPG Composite Cylinder) আনল ইন্ডেন কর্তৃপক্ষ। নূন্যতম ৬৩৪ টাকায় পাওয়া যেতে চলেছে এই গ্যাস সিলিন্ডার। আর কলকাতায় এই গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৬৫২ টাকা।

এবার প্রশ্ন হচ্ছে, কম্পোসিট গ্যাস সিলিন্ডার ঠিক কী? এই সিলিন্ডারের ওজন ১৫ কেজি। যা ডোমেস্টিক স্টিল সিলিন্ডারের প্রায় অর্ধেক। প্রতি সিলিন্ডারে গ্যাস থাকে ১০ কেজি। খালি সিলিন্ডারের ওজন ৫ কেজি। এই এলপিজি কম্পোসিট গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা রুখতে সাহায্য করবে। কোনও ভাবে আগুন লেগে গেলেও বিস্ফোরণ হবে না। বরং সিলিন্ডারটি নিজেই জ্বলে যাবে।

এবার একনজরে দেখে নেওয়া যাক দেশের কোথায় কোথায় কম্পোসিট গ্যাস সিলিন্ডারের কত দাম। ইন্ডিয়ান অয়েল সূত্রে খবর, মুম্বইতে কম্পোসিট গ্যাস সিলিন্ডারের ১৫ কেজির দাম ৬৩৪ টাকা। চেন্নাইতে দাম ৬৪৫ টাকা। লখনউতে দাম ৬৬০ টাকা। ইন্দোরে দাম ৬৫৩ টাকা। ভোপালে ৬৩৮ টাকা। গোরক্ষপুরে দাম ৬৭৭ টাকা। পাটনাতেও দাম ৬৭৭ টাকা। কলকাতায় এই সিলিন্ডার প্রতি দাম ৬৫২ টাকা।