বাংলায় গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত ১৭ হাজার ৫১৫, স্বস্তি দিয়ে অনেকটাই বাড়ল সুস্থতার হার

বাংলায় গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত ১৭ হাজার ৫১৫, স্বস্তি দিয়ে অনেকটাই বাড়ল সুস্থতার হার
বাংলায় গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত ১৭ হাজার ৫১৫, স্বস্তি দিয়ে অনেকটাই বাড়ল সুস্থতার হার / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় ভোটের আবহে লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনার সংক্রমণ। রাজনৈতিক দলগুলির নেতা-কর্মী, প্রার্থীরা যেমন আক্রান্ত হয়েছেন, তেমনই কয়েকজন প্রার্থীর মৃত্যুও হয়েছে করোনায়।

বাংলায় বিধানসভা নির্বাচনে জয় হয়েছে তৃণমূল কংগ্রেসের। তবে, ফল ঘোষণার দিনও, সংক্রমণের বৃদ্ধি অব্যাহত রয়েছে। তবে সামান্য কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যা। যা এতদিন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল। তবে এর মধ্যেও আশা এবং স্বস্তির খবর, অনেকটাই বেড়েছে রাজ্যে সুস্থতার হার।

রবিবার সন্ধের সময় রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৫১৫ জন। উল্লেখ্য, শনিবার এই আক্রান্তের সংখ্যা ছিল ১৭ হাজার ৫১২ জন। ফলে আজকের পরিসংখ্যান নিয়ে রাজ্যে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮ লক্ষ ৬৩ হাজার ৩৯৩ জন। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেশ কিছু সময় ধরে বাংলায় সংক্রমণের নিরিখে কলকাতা প্রথম স্থানে থাকার পর, এখন সেই স্থান নিয়েছে উত্তর ২৪ পরগণা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯৪২। দ্বিতীয় স্থানে থাকলেও, সংক্রমণের নিরিখে সামান্য পিছিয়ে রয়েছে কলকাতা ৩ হাজার ৯৩৫। এদিকে ১ হাজার ছুঁইছুঁই সংক্রমিতের হদিশ মিলেছে হাওড়া, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমানে।

বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯২ জনের। গত ২৪ ঘটনায় মৃত্যুর সংখ্যা কম শনিবারের থেকে। দৈনিক মৃত্যুর নিরিখেও প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা। এখানে একদিনে মৃত্যু হয়েছে ২৯ জনের। আর কলকাতায় একদিনে মৃত্যু হয়েছে ২৩ জনের। ফলে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ হাজার ৫৩৯ জন। তবে এদিন দৈনিক সুস্থতা বেড়েছে অনেকটা।

স্বাস্থ্য দফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় বাংলায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৫৮৭ জন। শনিবার এই সংখ্যাটা ছিল ১৪ হাজার ৩৭৪ জন। রবিবার পর্যন্ত বাংলায় মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়াল ৭ লক্ষ ৩৩ হাজার ৩৫৯ জন। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৮৪.৯৪ শতাংশ। বর্তমানে রাজ্যের মোট অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ৪৯৫ জন।

করোনা সংকট মোকাবিলায় ইতিমধ্যেই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। শনিবার থেকে জারি হয়েছে কড়া নিয়মবিধি। দিনে ৫ ঘণ্টা বাজার খোলা থাকবে, অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে শপিংমল, সিনেমাহল রেস্তরাঁ, জিম, স্পা। ৫০ জনের বেশি মানুষ নিয়ে করা যাবে না বিয়েবাড়ি বা অন্য কোনও ঘরোয়া বা সামাজিক অনুষ্ঠান। নবান্নের তরফে পরবর্তী বিজ্ঞপ্তি জারি হওয়া পর্যন্ত এই নিয়ম জারি থাকবে।

পাশাপাশি, করোনা চিকিৎসার অন্যতম মূল উপকরণ অক্সিজেন জোগানে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অন্যান্য রাজ্য থেকেও অক্সিজেন কেনা হবে। অন্যদিকে করোনা রোগীদের মৃত্যুতে সৎকারের ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। নিমতলা শ্মশানে শুধুমাত্র করোনায় মৃতদের দাহ করা হবে বলে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.