মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

অলিম্পিকে ২ বারের স্বর্ণপদক জয়ী! প্রয়াত কিংবদন্তি হকি খেলোয়াড় কেশব দত্ত

০২:৪৫ পিএম, জুলাই ৭, ২০২১

অলিম্পিকে ২ বারের স্বর্ণপদক জয়ী! প্রয়াত কিংবদন্তি হকি খেলোয়াড় কেশব দত্ত

আজই প্রয়াত হয়েছেন প্রবাদপ্রতীম অভিনেতা দিলীপ কুমার। ফের আবার এক মৃত্যুসংবাদ। প্রয়াত হলেন খ্যাতনামা হকি খেলোয়াড় কেশব দত্ত। বেশ কয়েক মাস ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন অলিম্পিকে ২ বারের সোনা জয়ী কিংবদন্তি এই খেলোয়াড়। মঙ্গলবার রাত ১২টা ৪৮ মিনিট নাগাদ চির ঘুমের দেশে পাড়ি দেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

১৯৪৮ এবং ১৯৫২ সালে সোনাজয়ী ভারতীয় হকি দলের সদস্য ছিলেন কেশব দত্ত। ভারতের স্বাধীনতার পর ১৯৪৮ সালের লন্ডন অলিম্পিকে প্রথম সোনা জেতে ভারতীয় দল। সেই দলের গুরুত্বপূর্ণ এক অংশ ছিলেন কিংবদন্তি এই খেলোয়াড়। লন্ডল অলিম্পিকের পর ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিকেও সোনা জেতে ভারতীয় হকি দল। সেই দলেও স্বর্ণাক্ষরে লেখা ছিল কেশব দত্তের নাম। ভারত-চীন যুদ্ধের পর নিজের মেডেলও আর্মি ফান্ডে দান করেন তিনি। এবার চিরনিদ্রায় শায়িত হলেন এই বিখ্যাত ব্যক্তিত্ব৷

কেশব দত্তের প্রয়াণে স্বাভাবিকভাবেই শোকস্তব্ধ ভারতীয় ক্রীড়া মহল৷ শোকপ্রকাশ করেছেন বহু প্রখ্যাত খেলোয়াড়ই। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ব্যথিত কিংবদন্তির প্রয়াণে। শোকজ্ঞাপন করে মুখ্যমন্ত্রী লেখেন, 'আজ একজন কিংবদন্তিকে হারাল হকির দুনিয়া। ওঁর প্রয়াণে আমি শোকস্তব্ধ ৷ ১৯৪৮ ও ১৯৫২ সালের অলিম্পিকে সোনাজয়ী খেলোয়াড় ছিলেন৷ উনি ভারত এবং বাংলার চ্যাম্পিয়ন খেলোয়াড়।' পাশাপাশি প্রয়াত খেলোয়াড়ের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

https://twitter.com/MamataOfficial/status/1412632987749871616?s=20