শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী

০৯:২৫ পিএম, নভেম্বর ১৭, ২০২১

পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী

গতকাল, মঙ্গলবারই আগামী ১০ বছরের ক্রিকেট টুর্নামেন্টের একটি সূচী ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা (ICC)। এই সূচী অনুযায়ী, ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর বসতে চলেছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানে। ২০১৭ সালের পর ফের ২০২৫ সালে ফিরতে চলেছে চ্যাম্পিয়নস ট্রফি। ফলে ক্রিকেট অনুরাগীদের উৎসাহও উত্তরোত্তর বাড়ছে।

তবে এখানেই প্রশ্ন উঠছে, পাকিস্তানে ওই টুর্নামেন্ট আয়োজিত হলে আদৌ কি সেখানে খেলতে যাবে ভারত? কারণ, ২০১২ সালের পর থেকে বাইশ গজে দ্বিপাক্ষিক সিরিজ খেলতেও আর মুখোমুখি হয়নি ইন্দো-পাক। পাকিস্তানে গিয়ে খেলা তো দূরের কথা! এর কারণ দুই দেশের সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক টানাপোড়েন। দু’দেশের মধ্যেকার পরিস্থিতি শান্তিপূর্ণ না থাকায়, আইসিসি-র কোনও ইভেন্ট ছাড়া এখন আর দেখা যায় না ভারত-পাকিস্তানের হাড্ডাহাড্ডি ম্যাচ। তবে ২০২৫ সালে আইসিসি-র টুর্নামেন্টের আয়োজকই হচ্ছে পাকিস্তান। সেক্ষেত্রে কি ভারত পাকিস্তানে যাবে?

[caption id="attachment_40313" align="alignnone" width="1280"]পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী / প্রতীকী ছবি পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী / প্রতীকী ছবি [/caption]

এই প্রসঙ্গে মুখ খুলেছেন কেন্দ্রীয় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। সংবাদমাধ্যমে তিনি জানান, এই ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রকই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সবরকম পরিস্থিতি পর্যালোচনার পরেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁর কথায়, “সঠিক সময় এলেই ভারত সরকার এবং স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নেবে ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে কি না। আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপের সময় সব দিক খতিয়ে দেখা হবে। অতীতে বহু দল নিরাপত্তার অনিশ্চয়তার জন্য পাকিস্তানে খেলতে যায়নি। ওখানে খেলতে গিয়ে এর আগে অনেক প্লেয়ারদের হামলার মুখে পড়তে হয়েছে। এই বিষয়টার দিকে বিশেষ নজর দিতেই হবে। আমাদের নিরাপত্তার ব্যাপারে ভাবতে হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ”

উল্লেখ্য, এ কথা ঠিকই যে অতীতে নিরাপত্তার সংশয়ের কারণে বহু ক্রিকেটীয় দলই পাকিস্তানে সফর বাতিল করেছে। এমনকি চলতি বছরেও নিউজিল্যান্ড, ইংল্যান্ড পাক সফর বাতিল করেছিল। এই পরিস্থিতিতে আগামী চ্যাম্পিয়নস ট্রফির আগে এটাই বড় প্রশ্ন যে আদৌ কোন কোন দেশ পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে চাইবে!

[caption id="attachment_40312" align="alignnone" width="1280"]পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী / প্রতীকী ছবি পাকিস্তানে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি কি খেলতে যাবে ভারত? সাফ উত্তর দিলেন ক্রীড়ামন্ত্রী / প্রতীকী ছবি [/caption]

অবশ্য আইসিসি-র সিদ্ধান্তে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা বেশ খুশি। পাকিস্তানে আইসিসি টুর্নামেন্ট আয়োজন করার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। তাঁর কথায়, "এই ঘোষণার পর আমার আনন্দ ধরছে না। পিসিবি এই মর্যাদাপূর্ণ বিশ্ব টুর্নামেন্টের আয়োজক হবে। গোটা বিশ্ব আমাদের আতিথেয়তার নমুনা দেখার পাশাপাশি আমাদের দুর্দান্ত ক্রিকেটও দেখবে। এটা লক্ষ লক্ষ পাকিস্তানি ভক্তদের জন্যও ভীষণ খুশির খবর। যারা বছরের পর বছর ধরে এই রকম টুর্নামেন্ট দেশের মাঠে দেখার জন্য অপেক্ষা করেছে তাদের জন্য এটা খুশির কারণ।"