কেন্দ্রের পথ অনুসরণ করেই জ্বালানির উপর ভ্যাট কমল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে!

কেন্দ্রের পথ অনুসরণ করেই জ্বালানির উপর ভ্যাট কমল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে!
কেন্দ্রের পথ অনুসরণ করেই জ্বালানির উপর ভ্যাট কমল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশবাসীকে দীপাবলির বড় উপহার হিসেবে পেট্রল এবং ডিজেলের শুল্ক অনেকটাই কমিয়েছে কেন্দ্রের মোদী সরকার। এর জেরে অনেকটাই কমেছে পেট্রল ও ডিজেলের দাম। কাজেই স্বাভাবিক ভাবেই কিছুটা চিন্তামুক্ত হয়েছে সাধারণ মধ্যবিত্ত। এবার কেন্দ্রের দেখানো পথ অনুসরণ করতে উদ্যোগী হয়েছে বহু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। কেন্দ্রের পথে হেঁটে শুল্ক ছেড়েছে অনেকেই। যদিও সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যের।

উল্লেখ্য, চলতি মাসের ৪ তারিখ দীপাবলির দিন বড় ঘোষণা করে কেন্দ্র সরকার। লিটার প্রতি পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমানো হয়। কেন্দ্রের দাবি, এই সিদ্ধান্তের ফলে  রবি চাষের মরশুমে উপকৃত হবেন কৃষকরা। এরপরই  মানুষকে আরও স্বস্তি দিতে রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করা হয়। কেন্দ্রের আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে সেখানে জ্বালানির দাম আরও খানিকটা কমে গিয়েছে।

শুক্রবার একটি তালিকা প্রকাশ করেছে পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক। সেই তালিকা অনুযায়ী, কেন্দ্রে শুল্ক কমানোর পর ভ্যাট কমিয়েছে দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। সেই রিপোর্ট অনুযায়ী, পেট্রলের সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। এরপর রয়েছে কর্ণাটক এবং পণ্ডিচেরি। ডিজেলেরও সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে।

যদিও সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের। এ রাজ্যের নাম রয়েছে, ভ্যাট না কমানো রাজ্যগুলোর তালিকায়। এই তালিকায় বাংলা ছাড়াও নাম রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, পাঞ্জাব, রাসস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবরের।