বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পান, সিঙ্গারা বিক্রি করেই কোটিপতি ২৫৬ জন! চোখ কপালে আয়কর বিভাগের

০৫:৪৩ পিএম, আগস্ট ৬, ২০২১

পান, সিঙ্গারা বিক্রি করেই কোটিপতি ২৫৬ জন! চোখ কপালে আয়কর বিভাগের

আচ্ছা কখনোও এমন শোনা গেছে, যে ঠেলাগাড়িতে পান সিঙ্গারা বিক্রি করে কেউ কোটিপতিহয়েছেন, এমনটা ভাবাই যায় না। তবে এমন উপায়ে কোটিপতি হওয়ার নজির শুধুমাত্র একজনের নয়, কম করে ২৫৬ জন। আর এই ঘটনা সামনে আসতেই চোখ কপালে উঠেছে আয়কর দপ্তরের আধিকারিকদের।

চোখ কপালে ওঠার মতো এমন ঘটনা ঘটেছে উত্তর প্রদেশের কানপুরে। বিগ ডেটা সফটওয়্যার, আয়কর বিভাগ আর জিএসটি রেজিস্ট্রেশনের তদন্তে নেমে এই তথ্য পেয়েছে। যারা যারা এমন নজির গরেছেন তাঁরা প্রত্যেকেই থেলায় পান সিঙ্গারা বিক্রি করেন। এমনকি যারা ভাঙাচোরা বিক্রি করেন তাদের কাছেও দামি দামি গাড়ি এবং কোটি টাকার সম্পত্তির খোঁজ মিলেছে। দৈনিক হিন্দুস্তানে প্রকাশিত খবর অনুযায়ী এই তথ্য জানা যাচ্ছে।

জানা যায় গরিব মানুষ সেজে থাকা এই সকল কোটিপতি ব্যক্তিদের দীর্ঘদিন ধরেই খোঁজ চালাচ্ছিল আয়কর দপ্তর। যারা ট্যাক্স দেন তাঁরা ছাড়াও পাড়ার মোড়ে মোড়ে যারা ব্যবসা করেন তাঁদের উপর দীর্ঘদিন ধরেই নজরদারি চালাচ্ছিল আয়কর দপ্তর। এই সকল ব্যক্তিদের তথ্য সংগ্রহ করার কাজ চালাচ্ছিলেন তাঁরা। ধীরে ধীরে তথ্য সংগ্রহ করার এই কাজ সম্পূর্ণ হওয়ার পর পরিসংখ্যান দেখে ঘুরে যায় সকলের মাথা।

একটু ঝাড়া দিলেই উঠে আসবে কানপুরে এমন প্রচুর ব্যবসায়ী রয়েছেন যারা গত চার বছর ধরে এক পয়সাও আয়কর দেননি। অথচ তাঁরা এই সময়ে ৩৭৫ কোটি টাকার সম্পত্তি কিনেছেন। এদের নামে ৩০ কোটি টাকার হিসাব বিকাশপত্র কেনা রয়েছে। বিভিন্ন এলাকায় মোট ৬৫০ বিঘা জমি কেনা রয়েছে এদের। সম্পত্তি কেনার পরিপ্রেক্ষিতেই এই সব পরিসংখ্যান সামনে এসেছে। এই কানপুরের দুইজন ভাঙাচোরা ব্যবসায়ীও১০ কোটি টাকার সম্পত্তি কিনেছেন।