নজরে একুশের প্রথম দফার ভোট, জেনে নিন, ২৭ মার্চ রাজ্যের কোন কোন কেন্দ্রে ভোট

নজরে একুশের প্রথম দফার ভোট, জেনে নিন, ২৭ মার্চ রাজ্যের কোন কোন কেন্দ্রে ভোট
নজরে একুশের প্রথম দফার ভোট, জেনে নিন, ২৭ মার্চ রাজ্যের কোন কোন কেন্দ্রে ভোট / ছবি সৌজন্যে- Facebook Post By @ECI

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাত পোহালেই রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ শুরু। তাই অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। এবারে বাংলার একুশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ৮ দফায়। তাই সময় গোনা শুরু হয়ে গেছে।

অবশেষে সকাল হলেই শুরু হবে সেই প্রতীক্ষিত মহা ভোটযুদ্ধ। কাল প্রথম দফায় ৩০ টি কেন্দ্রের ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সকাল থেকেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। ভোটকর্মীরা যে যার কেন্দ্রে রওনাও দিয়ে দিয়েছেন। তৎপর কেন্দ্রীয় নিরাপত্তাবাহিনীও।

২৯৪ টি কেন্দ্রের মধ্যে প্রথম দফায় ভোটগ্রহণ হবে ৩০ টি কেন্দ্রে। দ্বিতীয় দফাতেও ৩০ টি কেন্দ্রে ভোটগ্রহণ। এরপরে ধাপে ধাপে বাড়ানো হয়েছে সংখ্যা। প্রথম দফাতেই জঙ্গলমহলে ভোট রয়েছে। তাছাড়া ২৭ মার্চ প্রথম দফায় যে আসনগুলিতে ভোট হতে চলেছে, তার মধ্যে বেশ কিছু কেন্দ্রে হেভিওয়েট প্রার্থীর পাশাপাশি রয়েছেন তারকা প্রার্থীও।

প্রথম দফায় একুশের ভোটসমরে নামবে রাজ্যের পাঁচ জেলা। এর মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া। এবার দেখে নেওয়া যাক প্রথম দফায় কোন কোন কেন্দ্রে নির্বাচন রয়েছে।

পূর্ব মেদিনীপুর- কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, পটাশপুর, ভগবানপুর, খেজুরি, রামনগর, এগরা।

ঝাড়গ্রাম- এই জেলায় ভোটগ্রহণ হবে বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম আসনে।

বাঁকুড়া- বাঁকুড়া জেলায় ভোটগ্রহণ হবে রাইপুর, রানিবাঁধ, ছাতনা, শালতোড়ায়।

পশ্চিম মেদিনীপুর- পশ্চিম মেদিনীপুরের দাঁতন, কেশিয়ারি, খড়গপুর, গড়বেতা, শালবনী, মেদিনীপুর এই কেন্দ্রগুলিতে ভোটগ্রহণ হবে প্রথম দফায়, অর্থাৎ শনিবার ২৭ মার্চ।

পুরুলিয়া- এই জেলায় ভোট হবে বাঘমুণ্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশিপুর, পাড়া, রঘুনাথপুরে।

পুরুলিয়া- বাঘমুণ্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার(সং), কাশিপুর, পাড়া (সং), রঘুনাথপুর।

৩০ কেন্দ্রে ভোটগ্রহণের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এবারের ভোটে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। করোনা পরিস্থিতিকে মাথায় রেখে, প্রত্যেক ভোটকর্মীকে স্যানিটাইজার, গ্লাভস দেওয়া হচ্ছে। ইভিএম চেক করে তারপর ভোটকর্মীদের হাতে তুলে দেওয়া হচ্ছে। উল্লেখ্য, আগেই ইভিএম নিয়ে ভোটারদের সতর্ক থাকতে বলেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলায় প্রথম দফার ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমধ্যেই ৭২৫ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী চলে এসেছে। এই দফায় ভোট হবে মোট ১০২৮৮ টি বুথে। প্রতিটি বুথে যাতে কেন্দ্রীয় বাহিনী ঠিকমতো ব্যবহার হয়, তা নিশ্চিত করতে তিনজন বিশেষ পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন। আর কেন্দ্রীয় বাহিনীকে সাহায্য করবে ১১ হাজারের বেশি রাজ্য পুলিশ।

অন্যদিকে, বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে আগেই জানিয়েছেন, যে সব কেন্দ্রে তিন চারটি বুথ, সেখানে ৮ কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। পাঁচ থেকে আটটি বুথের কেন্দ্রে ১২ জনের বাহিনী থাকবে। আর ১৫টি বুথের ভোট কেন্দ্রে দায়িত্ব নেবেন ১৬ জনের বাহিনী।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.