মধ্যপ্রদেশে বড় দুর্ঘটনা! নিয়ন্ত্রণ হারিয়ে খালে গিয়ে পড়ল যাত্রীবোঝাই বাস! মৃত কমপক্ষে ৩৭

মধ্যপ্রদেশে বড় দুর্ঘটনা! নিয়ন্ত্রণ হারিয়ে খালে গিয়ে পড়ল যাত্রীবোঝাই বাস! মৃত কমপক্ষে ৩৭
মধ্যপ্রদেশে বড় দুর্ঘটনা! নিয়ন্ত্রণ হারিয়ে খালে গিয়ে পড়ল যাত্রীবোঝাই বাস! মৃত কমপক্ষে ৩৭ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ ভয়ঙ্কর দুর্ঘটনায় মধ্যপ্রদেশে মৃত্যু হল কমপক্ষে ৩৭ জনের। মধ্যেপ্রদেশের সিদ্ধি জেলায় যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে খালে গিয়ে পড়ায়, একসঙ্গে এতো মানুষের মৃত্যু হয়। মৃতের সংখ্যা আরও বাড়তে পাড়ে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্রের খবর, বাসটি মঙ্গলবার সকাল সাড়ে আটটা নাগাদ সিধি থেকে রেওয়া যাচ্ছিল। পটনা গ্রামের কাছে শারদা খালের সেতুর উপর আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। সেতুর রেলিং ভেঙে সোজা খালে গিয়ে পড়ে বাসটি।

দুর্ঘটনার পর, ঘটনাস্থলে গিয়ে পৌঁছায় এসডিআরএফ-এর দল, ক্রেন নিয়ে। প্রত্যক্ষদর্শীদের মতে, আচমকা আওয়াজে ছুটে আসেন স্থানীয়রা। কিন্তু ততোক্ষণে বাসটি ডুবতে শুরু করেছিল। তাঁদের দাবি, কোনও রকমে ৭জন যাত্রী সাঁতরে পাড়ে চলে আসেন। কিন্তু, বাসের ভিতরে তখনও বহু মানুষ আটকে ছিলেন। স্থানীয়দের পক্ষ থেকে প্রথমে উদ্ধারের চেষ্টা করা হলেও, সম্ভব হয়নি। কারণ খালের জলে স্রোতের টান ছিল ভালই। যাত্রীসমতেই বাসটি ডুবে যায়।

জানা গিয়েছে যে, বাসটিতে প্রায় ৬০ জন যাত্রী ছিলেন। অথচ বাসটিতে, এতো আসন ছিল না। খালে পড়ার পর, জলে তলিয়েই অনেকের মৃত্যু হয়। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছে উদ্ধারকারীর দল। উল্লেখ্য, এখনও পর্যন্ত এই দুর্ঘটনায় জীবিত কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। মৃতদের মধ্যে ১৬ জন মহিলা, একটি শিশু এবং ২০ জন পুরুষ রয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই দুর্ঘটনার খবরে শোক প্রকাশ করেছেন। মৃতদের পরিবারের প্রতি সহানুভূতি জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এই দুর্ঘটনায় মৃতদের জন্য ২ লক্ষ টাকা এবং আহতদের জন্য ৫০,০০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

এদিকে এই দুর্ঘটনার পর, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে মন্ত্রিসভার দুই সদস্য ঘটনাস্থলে পৌঁছান। এই দুর্ঘটনার খবরে উদ্বিগ্ন হয়ে পড়েন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মন্ত্রিসভার দুই সদস্যর সঙ্গে প্রতি মুহূর্তে তিনি ফোনে যোগাযোগ রাখছেন। একটি ভিডিও বার্তায় তিনি এই দুর্ঘটনার জন্য শোকপ্রকাশ করে, মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

এ দিন মধ্যপ্রদেশ সরকারের ‘গৃহ প্রবেশ’ প্রকল্পের উদ্বোধন কর্মসূচি ছিল। ভার্চুয়ালি সেই কর্মসূচির উদ্বোধন করার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। কিন্তু এই দুর্ঘটনার খবর পাওয়ার পরই, তড়িঘড়ি সেই অনুষ্ঠান স্থগিত করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।