শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মোদীর মন্ত্রিসভায় বাংলার ৪ জন-সহ এই ৫ বাঙালি পেলেন কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব!

০৯:১৯ পিএম, জুলাই ৭, ২০২১

মোদীর মন্ত্রিসভায় বাংলার ৪ জন-সহ এই ৫ বাঙালি পেলেন কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মোদীর কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ হল। ক্যাবিনেটে বড়সড় রদবদল ঘটল আজ। মোদীর মন্ত্রিসভায় বাঙালির সংখ্যা দুই থেকে বেড়ে হল পাঁচ। মোদীর মন্ত্রিসভায় এবার জায়গা পেলেন একাধিক বাঙালি মুখ। বাংলা থেকে মোদীর নয়া সম্প্রসারিত মন্ত্রিসভায় কেন্দ্রীয় মন্ত্রী হলেন ৪ জন। মন্ত্রিত্ব দেওয়া হয়েছে শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার ও জন বার্লাকে।

পাশাপাশি বাংলার বাইরে ত্রিপুরার বাঙালি সাংসদ প্রতিমা ভৌমিকও মোদীর বর্ধিত মন্ত্রিসভার সদস্য হলেন। পশ্চিম ত্রিপুরার সাংসদ প্রতিমা ভৌমিকের শপথের সঙ্গে সঙ্গে এক নতুন ইতিহাস রচিত হল। ত্রিপুরা থেকে এই প্রথম কোনও সাংসদ জায়গা পেলেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। বুধবার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন পশ্চিম ত্রিপুরার সাংসদ প্রতিমা ভৌমিক। ত্রিপুরায় বিজেপি সংগঠনের বহু পুরনো নেত্রী এই প্রতিমা ভৌমিক। উনিশের লোকসভা নির্বাচনে পশ্চিম ত্রিপুরা থেকে বিপুল ভোটে জেতেন প্রতিমা।

এদিকে কোচবিহারের ৩৫ বছর বয়সী সাংসদ নিশীথ প্রামাণিকই হলেন মন্ত্রিসভার সবচেয়ে তরুণ সদস্য। উত্তরবঙ্গের বিজেপির ভোটব্যাঙ্ক সামাল দিতে এই সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহল। আবার মতুয়া সম্প্রদায়ের মন জয় এবং সমর্থন ধরে রাখতেই, মন্ত্রী করা হল বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরকে৷ তেমনটাই রাজনৈতিক মহলের ব্যাখ্যা। কারণ এখনও সিএএ কার্যকর না হওয়ায়, বিজেপি-র প্রতি মতুয়াদের সমর্থনে চিড় ধরছিল৷

বিধানসভা নির্বাচনে সেভাবে সফল না হলেও, রাজ্যের পশ্চিমাঞ্চলে বিজেপি-র সংগঠন যথেষ্ট শক্তিশালী৷ জঙ্গলমহলের কর্মীদের চাঙ্গা করতে এবার পশ্চিমাঞ্চলের প্রতিনিধি হিসেবে সুভাষ সরকারকে মন্ত্রিসভায় জায়গা দিল বিজেপি। সম্ভবত জঙ্গলমহলের কথা মাথায় রেখেই, মন্ত্রিসভায় জায়গা দেওয়া হল বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকারকে৷ সংঘের ঘনিষ্ঠ হওয়ার পাশাপাশি জনসেবার জন্যও জঙ্গলমহলে বেশ নামডাক আছে সুভাষ সরকারের। তাই তাঁর হাত ধরেই জঙ্গলমহলে উনিশের ফলাফলের পুনরাবৃত্তি চাইছে বিজেপি।

এছাড়াও বাংলা ভাগের দাবি জানানো বিতর্কিত সাংসদকে এবার কেন্দ্রে মন্ত্রী করছে বিজেপি। বার্লাকে মন্ত্রী করলে, দলের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী শক্তিকে মদত দেওয়ার অভিযোগ উঠবে, সেটা জেনেও ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে ঝুঁকি নিচ্ছেন মোদি-শাহ। আসলে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা বিশেষত, তরাই-ডুয়ার্সে চরম জনপ্রিয় জন বার্লা। তাঁর নেতৃত্বেই আলিপুরদুয়ারের সবকটি বিধানসভা জিতেছে বিজেপি। এটা একটা বড় কারণ তাঁকে নির্বাচন করার জন্য।

এদিন একে একে সকলেই শপথবাক্য পাঠ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করা নতুন কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার ১৮ জন সাংসদের মধ্যে জায়গা পেলেন চারজন। আর এই চারজনকেই বাছাই করা হয়েছে সুপরিকল্পিতভাবে চব্বিশের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই।