মঙ্গলবার, ১৭ মে, ২০২২

১ জানুয়ারি থেকে এই ৪ নিয়মে বড় বদল! প্রভাব পড়তে পারে সাধারণের পকেটে

০৫:২০ পিএম, ডিসেম্বর ২৭, ২০২১

১ জানুয়ারি থেকে এই ৪ নিয়মে বড় বদল! প্রভাব পড়তে পারে সাধারণের পকেটে

দেখতে দেখতে বছর শেষের দিকে। আর মাত্র কয়েকটা দিনের পরেই আবার একটা নতুন বছরের সূচনা। তবে নতুন বছরের শুরুতেই এমন কিছু নিয়মের বদল আসতে চলেছে যার ফলে কিন্তু বেশ বিপাকে পড়বেন সাধারণ মানুষেরা। পকেটে পড়তে পারে টান। ঠিক কি কি সেই বদল আসুন জেনে নেওয়া যাক -

১) নতুন বছরের শুরু থেকে অনলাইন কার্ডের দ্বারা লেনদেনকারীদের জন্য আসতে চলেছে নতুন এক নিয়ম যেখানে প্রতিটি লেনদেনের ক্ষেত্রে নিজেদের ডিটেইলস দেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হবে। মূলত ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ব্যবহারকারীদের মেনে চলতেই হবে এই নয়া নিয়ম। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের সুরক্ষার কথা চিন্তা করেই এই পদক্ষেপ নিয়েছে। সাথে অনলাইনে লেনদেনের সময় এনক্রিপ্টেড টোকেন ব্যবহার করার কথাও জানানো হয়েছে।

২) রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে আরও একটি নয়া নিয়মের দ্বারা এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বাড়ানো হবে চার্জ। নির্দিষ্ট সীমার বাইরে টাকা তোলার ক্ষেত্রে ট্রানজেকশন চার্জ বৃদ্ধি করা হবে। ৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে এই চার্জ।

৩) পোস্ট অফিসের ক্ষেত্রেও কিছু নতুন ধরনের নিয়ম চালু হতে চলেছে টাকা লেনদেনের ক্ষেত্রে। IPPB অ্যাকাউন্ট হোল্ডারদের অধিক লেনদেনের ক্ষেত্রে এবার থেকে আর বিনামূল্যে হবে না টাকা দিতে হবে বলে জানানো হয়েছে।

৪) গ্যাসের মূল্য প্রায়ই কিছু মাস অন্তর অন্তর বাড়ানো কমানো হয়েই থাকে। কখনও সেক্ষেত্রে অতিরিক্ত বাড়ানো হয় আবার কমিয়ে দিয়ে দাম নির্ধারিত করা হয়। কিন্তু নতুন বছরের শুরুতেই গ্যাসের একটি নির্দিষ্ট মূল্য নির্ধারিত করে দেওয়া হবে।