৫৫জন এসপি-ডিআইজি-আইজি পদের রদবদল নবান্নের

৫৫জন এসপি-ডিআইজি-আইজি পদের রদবদল নবান্নের
৫৫জন এসপি-ডিআইজি-আইজি পদের রদবদল নবান্নের

তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেই একাধিক প্রশাসনিক পদে রদ বদল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাতে বিজ্ঞপ্তি জারি করে ফের একবার বদল করা হল রাজ্য পুলিশের ৫৫ জন এসপি, ডিআইজি, আই জি পদমর্যাদার আধিকারিকদের। এমনকি বেশ কিছুজনের পদস্খলনও হয়েছে। এদিন নবান্নের তরফে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।।

বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানায়, কলকাতার জয়েন্ট সিপি এসবি সিকিউরিটি পদে থাকা আইপিএস অফিসার দ্বীপ নারায়ন গোস্বামী কে এসটিএম ডিআইজি পদে বদলি করা হয়েছে। কলকাতার নতুন জয়েন্ট সিপি (এসটিএফ)  হচ্ছেন ভি সলোমন নেশাকুমার। ডিআইজি মালদহ প্রবীণ কুমার ত্রিপাঠিকে করা হয়েছে। বারাসাত রেঞ্জ ডিআইজি হয়েছেন প্রসূন বন্দ্যোপাধ্যায়। দুর্নীতি দমন শাখার এসপি হলেন কোটেশ্বর রাও।

অন্যদিকে, বেশ কিছু অভিযোগ উঠেছিলো মেদিনীপুর রেঞ্জের ডিআইজি কুণাল আগরওয়ালের বিরুদ্ধে। নন্দীগ্রামে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের চোট পাওয়ার সময় তিনি আশেপাশে ছিলেন না বলেই অভিযোগ। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকেও অনুপস্থিত ছিলেন তিনি। এই সব কিছু মিলিয়েই তাঁকে সরানো হলো। তাঁর জায়গায় এলেন শ্যাম সিং। বদলি করা হয়েছে এডিজি পদের বেশ কয়েকজন অফিসারকেও।

সরকারের পক্ষ থেকে একে রুটিন বদলি হিসেবে উল্লেখ করা হয়েছে। যদিও প্রশাসনিক মহলের একটি বড় অংশ জানাচ্ছে, এই বদলি খুব একটা অপ্রত্যাশিত ছিল না। নতুন মুখ্যসচিব আসার পর এই ধরনের বড় প্রশাসনিক রদবদল হয়েই থাকে। এই ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।