ভারতে নাশকতার ছক! মুর্শিদাবাদ থেকে গ্রেফতার ৬ আল-কায়েদা জঙ্গী, এর্নাকুলাম থেকে ৩

ভারতে নাশকতার ছক! মুর্শিদাবাদ থেকে গ্রেফতার ৬ আল-কায়েদা জঙ্গী, এর্নাকুলাম থেকে ৩
ভারতে নাশকতার ছক! মুর্শিদাবাদ থেকে গ্রেফতার ৬ আল-কায়েদা জঙ্গী, এর্নাকুলাম থেকে ৩

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ থেকে ৬ আল-কায়েদা জঙ্গীকে গ্রেপ্তার করলো ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি(এনআইএ)। শুধু পশ্চিমবঙ্গ নয় শনিবার সকালে দেশজুড়ে ৯জন জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। ভারতে কোন বড় হামলার ছক কষেছিল এই জঙ্গিগোষ্ঠী, মনে করা হচ্ছে এমনটাই।

এনআইএ-র তরফে জানানো হয়, গোপন সূত্রে তারা খবর পেয়েছিলেন দেশজুড়ে নাশকতার ছক কষছে আল-কায়েদা। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ এবং কেরালা এর্নাকুলামে লুকিয়ে রয়েছে আল-কায়েদার জঙ্গিরা। এর পরেই পশ্চিমবঙ্গে জঙ্গিদের খোঁজ করতে ১২ জন এনআইএ আধিকারিক কলকাতায় আসে এবং মুর্শিদাবাদের উদ্দেশ্যে রওনা দেয়। শুক্রবার গভীররাতে মুর্শিদাবাদের একাধিক সন্দেহভাজন জায়গায় অভিযান চালান তাঁরা এবং সেখান থেকেই ছয় জনকে গ্রেপ্তার করে এনআইএ। এই ৬ জন হল মইনুল মন্ডল, আতিউর রহমান, আল মামুন কামাল, লিউ ইয়ান আহমেদ, নাজমুস সাকিব, আবু সুফিয়ান। এনআইএ সূত্রে খবর, মুর্শিদাবাদ এবং আশেপাশের জেলাগুলিতে চিরুনি তল্লাশি চালানো হচ্ছে। যেকোনো সন্দেহভাজন ব্যক্তিকে দেখলেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শুধু মুর্শিদাবাদ থেকে নয়, কেরালা এর্নাকুলাম থেকে তিনজন আল-কায়েদা জঙ্গি গ্রেপ্তার হয়েছে।

এনআইএ সূত্রে জানানো হয়েছে, ধৃতদের কাছ থেকে ডিজিটাল ডিভাইস, ধারালো অস্ত্র, বন্ধুক, জেহাদী বইপত্র, বিস্ফোরক উদ্ধার হয়েছে। এছাড়াও পাওয়া গেছে একাধিক সিম কার্ড। সামাজিক মাধ্যম মারফত পাকিস্তানের আল-কায়েদা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ রাখত তারা এবং সম্প্রতি ভারতে একটি বড়সড় নাশকতার ছক কষছে জঙ্গিরা, জানানো হয়েছে এমনটাই।

গোয়েন্দারা জানাচ্ছেন, এই জঙ্গিরা মূলত আল কায়েদার জন্য অর্থ সংগ্রহ করত এবং নাশকতার পরিকল্পনা করত।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.