বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

টিকার সংকট মেটাতে রাজ্যে এলো আরও কোভ্যাক্সিন

০৯:১৮ এএম, মে ১৫, ২০২১

টিকার সংকট মেটাতে রাজ্যে এলো আরও কোভ্যাক্সিন

ফের রাজ্যে এল ৭৫হাজার কোভ্যাক্সিনের ডোজ। আজ শনিবার সকালে আটটা নাগাদ এয়ার ইন্ডিয়ার বিমানে হায়দ্রাবাদের ভারত বায়োটেক থেকে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছায় কোভ্যাক্সিন। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের উপস্থিতিতে বিমানবন্দর থেকে বাগবাজার সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে নিয়ে যাওয়া হয় ডোজগুলি। এরপর সেগুলি বিভিন্ন সরকারি হাসপাতাল এবং বিভিন্ন টিকাকরন কেন্দ্রে সরবরাহ করা হবে।

রাজ্যে যেভাবে করোনা পরিস্থিতি ভয়াবহ হচ্ছে তাতে আতঙ্ক বাড়ছে মানুষের মধ্যে। এর মধ্যেই অক্সিজেন, বেড, টিকার অভাব সেই সমস্যাকে আরও কয়েকগুন বাড়িয়ে তুলেছে। ইতিমধ্যেই টিকার অভাব দেখা দিয়েছে বিভিন্ন জায়গায়। প্রথম ডোজ এখন আর কাউকে দেওয়া হচ্ছে না। জানানো হয়েছে যাদের ইতিমধ্যেই প্রথম ডোজ নেওয়া হয়েছে কেবল তাঁরাই আপাতত দ্বিতীয় ডোজ পাবেন।

এদিকে, ১৮ বছরের ঊর্ধ্বে ১মে থেকে টিকা করন শুরু হওয়ার কথা থাকলেও পর্যাপ্ত টিকার অভাবে এখনো তা শুরু হয় নি। এই পরিস্থিতিতে বারবার কেন্দ্রকে টিকা পাঠানোর জন্য অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতই এবার আরও ৭৫ হাজার কোভ্যাকসিনের ডোজ পাঠানো হল।

প্রসঙ্গত, গত রবিবারেই ১ লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছে। কোভ্যাক্সিন ও কোভিশিল্ড মিলিয়ে মোট ৩ লক্ষ ৬৬ হাজার ডোজের বরাত দিয়েছিল রাজ্য সরকার। এই ডোজ আসার ফলে ভ্যাকসিন সঙ্কটের মধ্যেই কিছুটা হলেও সুরাহা মিলবে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

অন্যদিকে উল্লেখ্য, এবার ২-১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালের জন্য ছাড়পত্র পেয়েছে ভারত বায়োটেক। মোট ৫২৫ জন স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানা গেছে।