মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে, সোমবার ভোর সাড়ে ৬ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

০৯:১৯ পিএম, জুন ২০, ২০২১

সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে, সোমবার ভোর সাড়ে ৬ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রে ক্ষমতায় আসার পরই শুরু। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরেই, প্রথম রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনের ভাষণেই আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তাঁর সেই প্রস্তাবে সমর্থন জানিয়েছিল বিশ্বের ১৭৭ টি দেশ।

সোমবার, ২১ জুন ২০২১, সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হবে। এই উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল সাড়ে ৬ টায় তাঁর ভাষণ সম্প্রচারিত হবে। করোনা অতিমারির কারণে যোগ দিবসের মূল অনুষ্ঠান আগে থেকেই রেকর্ড করে রাখা হবে। যোগ দিবসের সমস্ত অনুষ্ঠান দেখানো হবে ভোর সাড়ে ৬টা থেকে দূরদর্শনের বিভিন্ন চ্যানেলে।

উল্লেখ্য, রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই টুইটের মাধ্যমে যোগ দিবসের অনুষ্ঠানের কথা জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, ‘কাল ২১ জুন, আমাদের সপ্তম যোগ দিবস। এবারের যোগ দিবসের থিম ভালো থাকার জন্য যোগাভ্যাস। মানসিক ও শারীরিক সুস্থতার জন্যই এই যোগাভ্যাস। ভোর ৬.৩০ মিনিটে যোগ দিবসের অনুষ্ঠান শুরু হবে।’

https://twitter.com/narendramodi/status/1406581799128473757

জাতীয় সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, টেলিভিশনে রেকর্ড করা যোগ দিবসের অনুষ্ঠানে দেখা যাবে ১৫ জন আধ্যাত্মিক গুরু ও যোগ গুরুদের। অন্যদিকে, এদিন আয়ুস আয়ূষ মন্ত্রক ও আন্তর্জাতিক যোগ দিবসের নোডাল মন্ত্রকের তরফে বিবৃতি জারি করা হয়েছে, যোগের প্রয়োজনীয়তা ও প্রভাব নিয়ে।

২০১৪ সাল থেকে প্রতি বছর ২১ জুন দিনটি ‘বিশ্ব যোগ দিবস’ হিসাবে পালন করে রাষ্ট্রপুঞ্জ। ২০১৬ সালে বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ অংশগ্রহণ করেছিলেন এই যোগ দিবসে। ভারত ছাড়াও চিন, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, লেবানন, মালয়েশিয়া, আমেরিকা, কানাডা-সহ মোট ১৮০টি দেশে পালন হয় ‘বিশ্ব যোগ দিবস।’ গোটা দুনিয়ার সঙ্গে নতুন করে একটা যোগসূত্র তৈরি করেছে এই দিনটি।

সপ্তম যোগ দিবসের আগে, যোগাসন শেখার জন্য এক বছরের কোর্সের ঘোষণা করেছে দিল্লি সরকার। এক বছরের এই ডিপ্লোমা কোর্সের নাম ‘মেডিটেশন এন্ড যোগ সায়েন্স’। আজ, রবিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, যোগাসন এবং ধ্যানের জন্য দিল্লি সরকার প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করেছিল। তিনি বলেন, ‘যাঁরা একসঙ্গে অনেকে মিলে যোগাসন শিখতে যান, তাঁদের জন্য বিনামূল্যে প্রশিক্ষকের ব্যবস্থা করবে দিল্লি সরকার। যোগাসনের জন্য একটি নির্দিষ্ট বাজেট রয়েছে আমাদের।’ এদিন এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন যে, যোগাসন দিল্লিতে গণআন্দোলন গড়ে তুলতে পারে। ওই ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৪৫০ জন যোগব্যায়াম প্রশিক্ষক।

বর্তমান সময়ে প্রতিটি মানুষ ভীষণরকম ব্যস্ততার মধ্যে জীবন অতিবাহিত করে চলেছেন। তাই শরীরকে সুস্থ রাখতে, দুনিয়ার বহু দেশেই নিয়মিত যোগাভ্যাস করে থাকেন লক্ষাধিক মানুষ। অন্যান্য বছর পশ্চিমবঙ্গেও পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। কলকাতার ময়দানে এবং বিমানবন্দরেও যোগচর্চার মাধ্যমে পালিত হতে দেখা গিয়েছে। সর্বত্রই সাড়ম্বরে পালিত হয় যোগদিবস। করোনা অতিমারির কারণে এবছর বেশিরভাগ মানুষই ভার্চুয়ালি যোগ দেবেন এই অনুষ্ঠানে। তেমনটাই মনে করা হচ্ছে।