দেশে এই প্রথমবার! হারদরাবাদের চিড়িয়াখানার ৮ টি সিংহ একসঙ্গে কোভিড পজিটিভ

দেশে এই প্রথমবার! হারদরাবাদের চিড়িয়াখানার ৮ টি সিংহ একসঙ্গে কোভিড পজিটিভ
দেশে এই প্রথমবার! হারদরাবাদের চিড়িয়াখানার ৮ টি সিংহ একসঙ্গে কোভিড পজিটিভ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশ। বেড়েই চলেছে করোনার সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থা সংকটের মুখে। এই মুহূর্তে দেশেজুড়ে দৈনিক সংক্রমণ সামান্য কমলেও, সার্বিক ছবি খুবই ভয়ঙ্কর।

এই পরিস্থিতিতে করোনা এবার মানুষের পাশাপাশি থাবা বসালো পশুর শরীরেও। এই প্রথম দেশে একসঙ্গে ৮টি সিংহ-এর করোনা আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে যে, হায়দরাবাদের ‘নেহরু জুওলজিক্যাল পার্ক’- এর এই ৮ টি সিংহের নমুনা পরীক্ষা করার পর, চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ তথা সিসিএমবি-র তরফে গত মাসের ২৯ তারিখ মৌখিকভাবে জানানো হয় যে, ওই ৮ টি সিংহ করোনায় আক্রান্ত। তবে, এ প্রসঙ্গে চিড়িয়াখানার কিউরেটর ড. সিদ্ধানন্দ কুক্রেতি জানিয়েছেন যে, সিংহগুলির মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও, আরটি- পিসিআর টেস্টের রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি। তবে, মৌখিকভাবেও কিছু এ ব্যাপারে জানানো হয়েছে কিনা, সে প্রসঙ্গেও তিনি কিছু জানাননি।

প্রসঙ্গত উল্লেখ্য, পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ বা করোনা আক্রান্ত হওয়া এখনও সেভাবে দেখা যায়নি। তবে, করোনার প্রথম ঢেউ যখন বিশ্বব্যাপী আছড়ে পড়েছিল, তখন বিক্ষিপ্তভাবে এই ধরনের ঘটনা ঘটতে দেখা গেছে। তবে, একসঙ্গে এতোগুলি কেসের নজির খুব বেশি নেই। গত বছরের এপ্রিল মাসে নিউ ইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সেই ঘটনা বাদ দিলে, হায়দরাবাদের ঘটনা প্রায় নজিরবিহীন বলা যায়। আবার অতি সম্প্রতি কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনাও দেখা গেছে।

হায়দরাবাদের ওই চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে যে, গত ২৪ এপ্রিল আচমকাই দেখা যায় যে, বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব রয়েছে। তাদের নাক দিয়ে জল পড়া এবং এর পাশাপাশি কাশির মতো লক্ষণও দেখা যায়। উল্লেখ্য, সব কটি সিংহের বয়স ১০ বছরের মধ্যে। মোট বারোটি সিংহের মধ্যে ৮টির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে, দ্রুত কর্মীরা খবর দেন চিড়িয়াখানা কর্তৃপক্ষকে। ওই ৮টি সিংহের মধ্যে ৪টি পুরুষ ও ৪টি সিংহী।

এদিকে বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের সব চিড়িয়াখানা বন্ধ করার দাবি উঠেছে। ইতিমধ্যেই কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে ২ দিন আগেই।