শীর্ষ আদালতের ইতিহাসে এই প্রথমবার, আজই একসঙ্গে শপথ নিতে চলেছেন ৯ বিচারপতি!

শীর্ষ আদালতের ইতিহাসে এই প্রথমবার, আজই একসঙ্গে শপথ নিতে চলেছেন ৯ বিচারপতি!
শীর্ষ আদালতের ইতিহাসে এই প্রথমবার, আজই একসঙ্গে শপথ নিতে চলেছেন ৯ বিচারপতি!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিমধ্যেই কলোজিয়ামের সুপারিশেই শিলমোহর দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। তিন মহিলা বিচারপতি- সহ মোট ৯ বিচারপতি আজ শপথ নিতে চলেছেন। যা সুপ্রিম কোর্টের ইতিহাসে এই প্রথমবার।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণের উপস্থিতিতে শপথ নেবেন এই ৯ বিচারপতি। সুপ্রিম কোর্টের অ্যাডিশনার বিল্ডিং কমপ্লেক্সের অডিটোরিয়ামে হবে সেই শপথ অনুষ্ঠান। এর আগে কখনও এভাবে নতুন বিচারপতিরা একসঙ্গে শপথ নেননি। তাই এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে তৈরি হবে এক নয়া ইতিহাস।

উল্লেখ্য, সাধারণত প্রধান বিচারপতির ঘরেই শপথ নেন নতুন বিচারপতিরা। এদিন ৯ বিচারপতি শপথ নিলে, শীর্ষ আদালতে মোট বিচারপতির সংখ্যা দাঁড়াবে ৩৩ জন। মোট ৩৪ বিচারপতি পদ রয়েছে দেশের শীর্ষ আদালতে। কাজেই এখনও একটি পদ খালি থাকবে।

এদিকে, সুপ্রিম কোর্টের জনসংযোগ দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে যে, ‘সুপ্রিম কোর্টের ইতিহাসে প্রথমবার ৯ বিচারপতি একই সঙ্গে শপথ গ্রহণ করবেন। এ ছাড়া এই প্রথম শপথ অনুষ্ঠান হবে অডিটোরিয়ামে। কোভিড বিধি মেনে চলার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

দেশের শীর্ষ আদালতের পক্ষ থেকে জ্জানান হয়েছে যে, ডিডি নিউজ, ডিডি ইন্ডিয়ায় সম্প্রচারিত হবে সেই শপথ অনুষ্ঠান। এ ছাড়া সুপ্রিম কোর্টের যের অফিশিয়াল পোর্টাল রয়েছে, সেখানেও শপথের সরাসরি সম্প্রচার হবে বলে জানানো হয়েছে। আজ যে নয় বিচারপতি শপথ নেবেন, তারা হলেন, কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি এএস ওকা, বিচারপতি বিভি নাগারত্ন, তেলঙ্গনা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলি, গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ, সিকিমের প্রধান বিচারপতি জেকে মহেশ্বরী, কেরল হাইকোর্টের বিচারপতি সিটি রবিকুমার, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এমএম সুন্দ্রেশ, গুজরাট হাইকোর্টের বিচারপতি বেলা এম ত্রিবেদী ও আইনজীবী পএস নরসিমহা।

প্রসঙ্গত উল্লেখ্য, সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে বর্তমান প্রধান বিচারপতি এনভি রমণ প্রথম মহিলা প্রধান বিচারপতি দেখতে চেয়েছিলেন। প্রথম মহিলা প্রধান বিচারপতি দেখার স্বপ্নেই এই ন’জন বিচারপতির নাম পাঠিয়েছিল সুপ্রিম কোর্টের কলোজিয়াম, আর তাতেই শিলমোহর দিয়েছে কেন্দ্র। প্রধান বিচারপতি এনভি রমণের নেতৃত্বেই সুপ্রিম কোর্টের কলোজ়িয়াম নয় বিচারপতির নাম সুপারিশ করে।

সুপ্রিম কোর্টের কলোজিয়ামের স্থির করা নামের মধ্যে বিচারপতি বিভি নাগারত্ন আগামী ২০২৭ সালে সুপ্রিম কোর্টের প্রধান মহিলা বিচারপতি হতে পারেন। এক মাসের জন্য হলেও তিনিই সম্ভবত হবেন ভারতের প্রথম সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট গঠন হওয়ার পর এখনও অবধি বিগত ৭১ বছরে খুব কম সংখ্যক মহিলাকেই সুপ্রিম কোর্টের বিচারপতি রূপে পাওয়া গিয়েছে। এখনও অবধি মাত্র আটজন মহিলাই সুপ্রিম কোর্টের বিচারপতি হতে পেরেছেন, সেখানে প্রধান বিচারপতি পদে একজন মহিলা দায়িত্ব গ্রহণ করলে, তা নয়া ইতিহাস রচনা করবে।