শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাড়ছে উদ্বেগ! তিন সপ্তাহে জ্বর ও শ্বাসকষ্টের সমস্যায় বর্ধমান মেডিক্যালে ৯ সদ্যোজাতের মৃত্যু!

০৪:৫৩ পিএম, অক্টোবর ২২, ২০২১

বাড়ছে উদ্বেগ! তিন সপ্তাহে জ্বর ও শ্বাসকষ্টের সমস্যায় বর্ধমান মেডিক্যালে ৯ সদ্যোজাতের মৃত্যু!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শিশুদের জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা কিছুতেই কাটছে না। উদ্বেগ ক্রমশ বেড়েই চলেছে। এ পর্যন্ত রাজ্যে এই সমস্যায় বেশ কয়েকজন শিশুর মৃত্যুও হয়েছে। এদিকে, চলতি অক্টোবর মাসের প্রথম তিন সপ্তাহের মধ্যেই ৬ মাসের কম বয়সী ৯ শিশুর মৃত্যু হল এই একই সমস্যার কারণে, বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।

প্রতিদিনই এই সমস্যা নিয়ে বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশু ভর্তির চাপ ক্রমশ বেড়েই চলেছে। পরিস্থিতির মোকাবিলায় আরও একটি এআরআই (Acute Respiratory Infection) ওয়ার্ড খোলা হচ্ছে বর্ধমান মেডিক্যালে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই শিশুদের জ্বর এবং শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রাজ্যজুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। বর্ধমান হাসপাতালেও প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে শিশু ভর্তির সংখ্যা। এই পরিস্থিতি সামাল দিতে ১২০ শয্যার জেনারেল ওয়ার্ড ছাড়াও, হাসপাতালে খোলা হয়েছে ৬৫ শয্যার একটি ARI ওয়ার্ড। বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে শিশু ভর্তির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় দেড়শোর কাছাকাছি৷ ভর্তি হওয়া শিশুদের মধ্যে অর্ধেকেরই বয়স ৬ মাসের নীচে। যে ৯ জন শিশুর মৃত্যু হয়েছে, তাদেরও প্রত্যেকের বয়স ৬ মাসের কম।

এই প্রসঙ্গে শিশু বিভাগের প্রধান কৌস্তুভ নায়েক জানিয়েছেন, সদ্যোজাত শিশুরা সাধারণ ঠাণ্ডা লাগার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গেই তাদের শ্বাসকষ্টের সমস্যা শুরু হচ্ছে। শুধু তাই নয়, ক্রমশ তা জটিল আকার ধারণ করছে। তবে, পরিস্থিতি এখনও আয়ত্তের মধ্যেই আছে বলে দাবী করেছেন তিনি। তাঁর কথায়, ‘চলতি মাসে প্রায় হাজার শিশু ভর্তি হয়েছিল। তার মধ্যে ৯ জনকে বাঁচানো সম্ভব হয়নি। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ওষুধ, অক্সিজেন, বেড পর্যাপ্ত পরিমাণে রয়েছে। আরও একটি ওয়ার্ডও খোলা হচ্ছে। সমস্যা হবে না।’