চিন্তা বাড়াচ্ছে করোনা! ত্রিপুরায় হদিশ মিলল ৯০ জন ডেল্টা প্লাস আক্রান্তের, জারি হয়েছে কারফিউ

চিন্তা বাড়াচ্ছে করোনা! ত্রিপুরায় হদিশ মিলল ৯০ জন ডেল্টা প্লাস আক্রান্তের, জারি হয়েছে কারফিউ
চিন্তা বাড়াচ্ছে করোনা! ত্রিপুরায় হদিশ মিলল ৯০ জন ডেল্টা প্লাস আক্রান্তের, জারি হয়েছে কারফিউ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে এখন করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে, আগের থেকে। দেশের দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নিচে রয়েছে। কিন্তু বেশ কিছুদিন দেশে করোনার দৈনিক মৃত্যুর সংখ্যা হাজারের নিচে থাকার পর, গত ২৪ ঘণ্টায় একলাফে তা অনেকটাই বেড়েছে। যা নিঃসন্দেহে উদ্বেগ বাড়াল স্বাস্থ্যমন্ত্রককের।

এদিকে গতকালই কেন্দ্রের পক্ষ থেকে সতর্কতা জারি করে বলা হয়েছিল, করোনা মহামারী এখন বিদায় নেয়নি। তাই একটু অসতর্ক হলেই বিপদ। সংক্রমণের গতি কমলেও, যে কোনও সময় তা আবারও চরম বিপদ ডেকে আনতে পারে। এরই মধ্যেই ত্রিপুরায় সংক্রমণ বাড়ায়, সেখানকার করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে, কেন্দ্রীয় প্রতিনিধি দল পরিদর্শনে এসেছিল। এই কেন্দ্রীয় প্রতিনিধি দলের পক্ষ থেকে জোর দিতে বলা হয়েছিল, করোনা পরীক্ষা এবং কনট্যাক্ট ট্রেসিংয়ের উপর।

এরপর, ১৫১টি নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠাতেই, সংক্রমণ বাড়ার আসল কারণ সামনে এল। ত্রিপুরায় ৯০ জন করোনা আক্রান্তের শরীরে মিলল ‘অতি সংক্রামক’ ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট-এর উপস্থিতি। রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, উত্তর-পূর্ব ভারতে এই প্রথম করোনার অতি সংক্রামক ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট-এর খোঁজ মিলল। সম্প্রতি ১৫১টি নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল পশ্চিমবঙ্গে। সেখানেই দেখা যায় যে, এই ১৫১ জনের মধ্যে ৯০ জনই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এছাড়াও বেশ কয়েকটি নমুনায় ডেল্টা ও আলফা ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে বলেও জানিয়েছে স্বাস্থ্য আধিকারিকরা।

এই অতি সংক্রামক ভ্যারিয়েন্টের উপস্থিতি ধরা পড়তেই কঠোর করা হয়েছে বিধিনিষেধ। জানা গিয়েছে, শনিবার দুপুর ১২ টা থেকে সোমবার ভোর ৬ টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। সংক্রমণের হার ১০ শতাংশ বেশি হওয়ার কারণে বর্তমানে আগরতলা মিউনিসিপ্যালিটি অঞ্চলগুলিতেই দুপুর ২ টো থেকে কার্ফু জারি থাকত। এই অতি সংক্রামক ভ্যারিয়েন্টগুলির খোঁজ মেলায়, আবারও একবার লকডাউন জারির সম্ভবনা তৈরি হয়েছে।