শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

পুরভোটের প্রচার নিয়ে ফের একগুচ্ছ নয়া নিয়ম কমিশনের

১০:২৭ এএম, জানুয়ারি ১২, ২০২২

পুরভোটের প্রচার নিয়ে ফের একগুচ্ছ নয়া নিয়ম কমিশনের

করোনা আবহের মধ্যেই হচ্ছে রাজ্যের চার পুরসভার নির্বাচন। তাই এই নির্বাচনে কিভাবে প্রচার করা হবে তা নিয়ে বারবার নতুন নতুন নিয়ম জারি করেছে নির্বাচন কমিশন। এবার ফের একবার পরিবেশবান্ধব নয়া নির্দেশিকা জারি করল প্রচারের ক্ষেত্রে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, পরিবেশের ক্ষতি হয় এমন কোন উপাদান দিয়ে প্রচার করা যাবে না। সে ক্ষেত্রে প্লাস্টিকের ব্যানার হোর্ডিং কোন ভাবেই ব্যবহার করা যাবে না। বরং কাগজের বা পুনর্নবীকরণ হয় এমন পদার্থই ব্যবহার করতে হবে ব্যানার হোর্ডিং তৈরীর ক্ষেত্রে। এছাড়াও জোরে মাইক বাজানো যাবে না বলেও জানানো হয়েছে। পাশাপাশি, ভোট মিটে যাওয়ার তিন দিনের মধ্যে খুলে ফেলতে হবে হোর্ডিং।

এদিকে যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে ডিজিটাল প্রচারের উপরেই জোর দেওয়ার কথা বলেছে কমিশন। অন্যদিকে যেখানে ৫০০ জন নিয়ে জনসভা করার অনুমতি দেওয়া হয়েছিল সেখানে এখন ২৫০ জন নিয়ে সভা করার কথা বলা হয়েছে।

কমিশনের তরফে এদিন জানানো হয়েছে, যেহেতু সংক্রমণ এখন বৃদ্ধি পাচ্ছে তাই কোনও ভাবেই জমায়েত করা কাম্য নয়। সেই কারণে রাজনৈতিক দল গুলি যাতে ভার্চুয়ালি প্রচারের ক্ষেত্রে বেশি জোর দেয় সেই পরামর্শই দেওয়া হয়েছে। এছাড়াও যদি কোনও রকম নিয়ম ভঙ্গের অভিযোগ আসে তাহলে সেক্ষেত্রে অভিযোগ খতিয়ে দেখে মহামারী আইন অনুযায়ী ব্যবস্থা নেবে কমিশন।