বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শখপূরণে হুবহু বাসের মত বাড়ি বানিয়ে চমকে দিলেন বীরভূমের এই শিল্পী!

০৩:৪২ পিএম, আগস্ট ৫, ২০২১

শখপূরণে হুবহু বাসের মত বাড়ি বানিয়ে চমকে দিলেন বীরভূমের এই শিল্পী!

শখপূরণের জন্য মানুষ কীই না করতে পারে! শখের বশে নানা চমকপ্রদ ঘটনা ঘটতে দেখার সাক্ষী রয়েছে বিশ্ব। এবার সেরকমই এক চমকের নজির মিলল পশ্চিমবঙ্গের বীরভূমের এক গ্রামে। নিজের শখ পূরণ করতে হুবহু হুবহু বাসের মতো দেখতে একটি বাড়ি বানিয়ে ফেলেছেন ওই জেলার এক মৃৎশিল্পী। যা এখন এলাকার এক অন্যতম দ্রষ্টব্য।

বীরভূমের পাঁড়ুই থানার অন্তর্গত ধানাই গ্রামের উদয় দাস নামের ওই মৃৎশিল্পী প্রায় তিন লক্ষ টাকা ব্যাঙ্ক লোন নিয়ে বাড়িটি তৈরি করেছেন। মৃৎশিল্পী উদয় দাস দীর্ঘদিনের স্বপ্ন ছিল, তাঁর পছন্দমতো একটি বাসযোগ্য বাড়ি তৈরির। তবে অর্থের অভাবে তা এতদিন হয়ে উঠেনি। গত বছর করোনাকালীন আবহে লকডাউন জারি হলে সমস্ত কাজকর্ম বন্ধ হয়ে যায় তাঁর। সেসময়ই ব্যাঙ্ক লোন নিয়ে বাড়িটি বানানোর কথা স্থির করেন ওই মৃৎশিল্পী। নিজে মৃৎশিল্পী হওয়ার দরুন বছরের বিভিন্ন সময়ে মাটির প্রতিমা তৈরির পাশাপাশি সিমেন্টের নানা ধরনের মূর্তি গড়াতেও হাতযশ রয়েছে তাঁর। ফলে বাড়ি তৈরির ক্ষেত্রে সিমেন্টের কাজ বাধা হয়ে দাঁড়ায়নি তাঁর কাছে।

তাই যেমন ভাবা, তেমনই কাজ! গতবছর থেকে ধীরে ধীরে চলতে থাকে বাড়ি বানানোর কাজ। সম্প্রতি গত সপ্তাহেই সেই কাজ সম্পূর্ণ হয়েছে। মৃৎশিল্পী তাঁর বাড়িটির নাম দিয়েছেন ‘মা লক্ষ্মী ট্রাভেলস’। বাড়িটির গঠন হুবহু বাসের মতো। এমনভাবে তৈরি যেন দূর থেকে দেখলেই মনে হবে মাঠের মধ্যে একটি বাস দাঁড়িয়ে। চাকা সিমেন্টের। বাসের মতোই ছাদ, দরজা-জানলা। রয়েছে বাসের ছাদে উঠার সিঁড়িও।

https://youtu.be/8YClYT4Zx14

ইতিমধ্যেই জেলার অন্যতম আকর্ষণের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে ওই বাড়ি। তা দেখার জন্য বীরভূমের বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে ভীড় জমাচ্ছেন ওই চত্বরে। নিজের কাজেও বেশ খুশি ওই মৃৎশিল্পী। তাঁর শখপূরণের বস্তুটি যে এভাবে মানুষের দ্রষ্টব্য হয়ে উঠবে বা সকলের মন ছুঁয়ে নেবে, তা হয়তো নিজেও ভাবেননি তিনি। তাই সে বিষয়েও তিনি বেশ আপ্লুত।