মাটি খুঁড়তেই ৪৫০০ বছরের প্রাচীন সূর্যমন্দিরের সন্ধান মিশরে

মাটি খুঁড়তেই ৪৫০০ বছরের প্রাচীন সূর্যমন্দিরের সন্ধান মিশরে
মাটি খুঁড়তেই ৪৫০০ বছরের প্রাচীন সূর্যমন্দিরের সন্ধান মিশরে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রত্নতাত্ত্বিক খোঁড়াখুঁড়ির কাজ করতে মিশরে সন্ধান মিলল সাড়ে চার বছরের পুরনো এক সূর্যমন্দিরের। উল্লেখ্য, গত কয়েক দশকের মধ্যে সন্ধান মেলা এই সূর্যমন্দির মিশরের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

মিশরের প্রাচীন শাসক ফ্যারাওদের দ্বারা নির্মিত চারটি সূর্য মন্দিরের একটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। তাঁরা মনে করেন, মিশরের প্রাচীন শাসকরা ৬ টি সূর্যমন্দির নির্মাণ করেছিলেন। এগুলির প্রতিটির বয়স সাড়ে চার বছরের পুরনো। এই ৬ টির মধ্যে এখনও পর্যন্ত দুটির সন্ধান পাওয়া গিয়েছে। এর আগে ১৮৯৮ সালে একটি সূর্যমন্দির আবিষ্কৃত হয়েছিল।

জানা গিয়েছে, মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে আবু ঘুরাবের পুরাকীর্তিসমৃদ্ধ একটি এলাকায় এই সূর্যমন্দিরটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। মন্দিরের ভেতরে খালি জায়গা রয়েছে। রয়েছে বিশাল লম্বা এক স্তম্ভ। মনে করা হচ্ছে, সেখানেই সবাই মিলে সূর্যের আরাধনা করতেন।

মেডিটেরানিয়ান অ্যান্ড ওরিয়েন্টাল কালচারের হয়ে এই পুরাতাত্ত্বিক গবেষণাটি করা হয়েছে। তার পক্ষ থেকে ডিরেক্টর মাসিমিলিয়ানো নুজলো জানিয়েছেন, উনিশ শতকে এবিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ হয়েছিল। তবে, বিগত ৫০ বছরের মধ্যে এ সংক্রান্ত এত গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়নি।