শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গলায় খাবার আটকে প্রাণ যাওয়ার উপক্রম! এক ব্যক্তির উপস্থিত বুদ্ধিতে প্রাণ ফিরে পেল যুবক

০৩:৩৪ পিএম, নভেম্বর ১৯, ২০২১

গলায় খাবার আটকে প্রাণ যাওয়ার উপক্রম! এক ব্যক্তির উপস্থিত বুদ্ধিতে প্রাণ ফিরে পেল যুবক

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আমাদের প্রতিদিনের জীবনে সোশ্যাল মিডিয়া অবিচ্ছেদ্য অঙ্গ। প্রতিদিন কতই রঙ্গ উঠে আসে এই প্ল্যাটফর্মে। তার মধ্যে কিছু থাকে প্রতিভা আবার কিছু থাকে হাস্যকর বিষয় বস্তু। সব মিলিয়ে বিনোদনের বেশির ভাগ অংশটায় আমরা উপভোগ করি এই প্ল্যাটফর্মে। প্রতিনিয়তই বিভিন্ন ভিডিও উঠে আসে আমাদের সামনে। সম্প্রতি এমনই এক ভিডিও নিয়ে শোরগোল গোটা নেট দুনিয়ায়।

গুরুজনরা বলেন খেতে খেতে কথা বলতে নেই। কারণ খাওয়ার সময় যদি গলায় খাবার আটকে যায় তাহলে মৃত্যু পর্যন্ত হতে পারে। সম্প্রতি সেই ঘটনাই উঠে এল সোশ্যাল মিডিয়ায়। এক ব্যক্তি প্রাণ হারাতে হারাতে ফিরে পেলেন। সেই সময় এক বুদ্ধিমান ব্যক্তির প্রচেষ্টায় ফিরে পেলেন প্রাণ। ভিডিওটি ধরা পড়েছে সিসিটিভি ক্যামেরায়। ফুটেজে দেখা যাচ্ছে এক ব্যক্তি স্যান্ডউইচ খেতে খেতে হটাতই কাশতে শুরু করেন এবং দম বন্ধ হয়ে যাওয়ার মত পর্যায়ে আসে। এই অবস্থায় পেছন থেকে এক ব্যক্তি আসেন এবং তাঁকে জড়িয়ে ধরে পিঠে থাপ্পড় দিতে শুরু করেন।

https://youtu.be/J4bN4jOJNpc

তারফলেই ওই ব্যক্তি ফিরে পান প্রাণ। ওই যুবককে প্রাণ ফেরানোর জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয়েছিল তাকে বলা হয় Heimlich manoeuvre। এই প্রক্রিয়ার সাহায্যে গলায় কোনও খাবারের টুকরো আটকে থাকলে তা বেরিয়ে যায়। ঘটনাটি ঘটে আমেরিকার উইসকনসিনের একটি রেস্তোরাঁয়।