বিলুপ্তপ্রায় প্রাণী সংরক্ষণের জন্য তৈরি হচ্ছে একটি জাতীয় পার্ক

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ পরিবেশ সংরক্ষণের জন্য জীববৈচিত্র্য রক্ষা করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এরকমই এক পদক্ষেপ গ্রহণ করেছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য। সেখানে শুধু মাত্র বিপন্ন প্রজাতির প্রাণীদের সংরক্ষণের জন্য নির্মাণ করা হচ্ছে একটি জাতীয় উদ্যান। রাজ্যের উত্তর-পশ্চিমে নারিয়ারিয়া নামক স্থানে তৈরি করা হচ্ছে এই পার্কটি। পুরো নারিয়ারিয়ার আয়তন ১,৫৩৪ বর্গ কিমি। এর থেকেই একটা বৃহৎ অংশ ব্যবহৃত হবে এই পার্কটি তৈরি করতে।

কুইন্সল্যান্ডের নিকটবর্তী এবং টিটিবুরা শহরের পূর্বদিকে অবস্থিত এই জায়গাটি। প্রায় একশো বছর ধরে এই জায়গাটি ছিল ওকনোর পরিবারের মালিকানাধীন। এত বড়ো ব্যক্তিগত সম্পত্তি এর আগে এই রাজ্যে জাতীয় কাজে অধিগ্রহণ করা হয়নি। অবশ্য কতটা জায়গা পার্কটি তৈরিতে নেওয়া হবে তা জানা যায়নি। তবে বহু পরিবেশবিদ্ বিপুল প্রশংসা করেছে এই উদ্যোগের।

প্রতিমন্ত্রী ম্যাট ম্যাট কেয়ান বলেছেন, এই পার্কটি জলাভূমি, সমতলভূমি ও প্লাবনভূমি তিন রকম ভূমিরূপ নিয়েই তৈরি হচ্ছে। এই বৈচিত্র্য উক্ত রাজ্যে প্রথম। তিনি পার্কটির প্রাকৃতিক দৃশ্য দেখে মুগ্ধতাও প্রকাশ করেছেন। এছাড়া ‘ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ’ এর স্টুয়ার্ট ব্লাঞ্চ বলেছেন, এই উদ্যোগটি পরিবেশে বিলুপ্ত প্রায় প্রাণীদের বিলুপ্তিকে নিশ্চয়ই কমাবে। তিনি এই আশা কথা বলেছেন পরিবেশের দিকে তাকিয়েই।

বিলুপ্তপ্রায় প্রাণীদের বিষয়ে এখনো সচেতন নয় বহু মানুষ। প্রকৃতিতে জীববৈচিত্র্য নষ্ট হলে পুরো প্রকৃতিই বিপন্ন হয়ে পড়বে, এই সহজ বিজ্ঞান বোধে এখনও ভাবিত নয় বহু মানুষ। সে ক্ষেত্রে এই উদ্যোগ একটা নজর খুলে দেওয়াও।

আরও পড়ুনঃ  কোন কোন রুটে বেসরকারি ট্রেন?

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.