উদ্বেগজনক করোনা পরিস্থিতি! ভোট বন্ধের দাবিতে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

উদ্বেগজনক করোনা পরিস্থিতি! ভোট বন্ধের দাবিতে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে
উদ্বেগজনক করোনা পরিস্থিতি! ভোট বন্ধের দাবিতে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর চেহারা নিচ্ছে। দেশের মধ্যে বেশ কিছু রাজ্যে করোনা সংক্রমণের হার উদ্বেগজনক। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে রাজ্যে বিধানসভা নির্বাচন নিয়ে জনস্বার্থ  মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

মঙ্গলবার সোমনাথ রায় নামক এক ব্যক্তি-সহ আরও কয়েকজন এই মামলা দায়ের করেন। জানা গিয়েছে যে, আগামী শুক্রবার এই মামলার শুনানির সম্ভবনা রয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

এই মামলা প্রসঙ্গে মামলাকারী সোমনাথ রায়দের আইনজীবী শমিক বাগচি জানিয়েছেন যে, এই মামলায় বর্তমান করোনা পরিস্থিতিতে কীভাবে রাজ্যে নির্বাচন কমিশন নির্বাচন করছেন, তা বিশদে জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি এই জনস্বার্থ মামলায় বাংলায় আসন্ন বিধানসভা নির্বাচনে সাধারণ মানুষের জন্য কী কী ব্যবস্থা রাখা হয়েছে, তাও জানতে চাওয়া হয়েছে। এছাড়াও জানতে চাওয়া হয়েছে, করোনা সংক্রমণ প্রতিরোধে নির্বাচন কমিশন থেকে ঠিক কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

সোমনাথ রায়ের আইনজীবী আরও জানান যে, করোনা সংক্রমণ রোধে এবং এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, সরকার ভোট কর্মী এবং সরকারি কর্মচারীদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করেছে। কিন্তু এই নির্বাচনকে কেন্দ্র করে যে বিশাল সংখ্যক মানুষ প্রতিদিন সভা-সমাবেশে যাচ্ছেন, যে জমায়েত হচ্ছে, তার জন্য সরকার কী ব্যবস্থা নিয়েছে? অন্যদিকে আবেদনে জানতে চাওয়া হয়েছে, নির্বাচন কমিশন মানুষের অধিকার প্রয়োগ করার ব্যবস্থা করোনা বিধি যথাযথভাবে মেনে করছে কিনা।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিদিন যেভাবে সংক্রমণ বেড়েই চলেছে, সেখানে আদৌ সুষ্ঠূভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন করা যায় কিনা, তা নিয়ে বিভিন্ন মহলে সন্দেহ দেখা দিয়েছে। মঙ্গলবার করোনার দৈনিক সংক্রমণ ৪০০ ছাড়িয়েছে রাজ্যে। করোনার টেস্ট বাড়াতেই দৈনিক সংক্রমণও ৪০০ ছাড়িয়েছে। সুস্থতার হার বাড়লেও, পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হারও।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.