আসছে ট্রেন! রেললাইনে পড়ে গেল শিশু, নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন রেলকর্মী! ভাইরাল ভিডিও

আসছে ট্রেন! রেললাইনে পড়ে গেল শিশু, নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন রেলকর্মী! ভাইরাল ভিডিও
আসছে ট্রেন! রেললাইনে পড়ে গেল শিশু, নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন রেলকর্মী! ভাইরাল ভিডিও

কথায় বলে, ‘রাখে হরি, মারে কে?’! সম্প্রতি এই প্রবাদটিই যেন সত্যি হয়ে উঠল। মুম্বইয়ের একটি প্ল্যাটফর্মে হাঁটতে হাঁটতে হঠাতই রেল লাইনে পড়ে যায় এক শিশু। এদিকে সে সময়ই লাইনে আসছে ছুটন্ত ট্রেন। এই অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে নিশ্চিত মৃত্যুর মুখ থেকে শিশুটিকে বাঁচালেন এক রেলকর্মী। সম্প্রতি এমনই এক ভিডিও শেয়ার করেছেন স্বয়ং রেলমন্ত্রী পীয়ূষ গোয়েল। জানা গিয়েছে, সেটি মুম্বইয়ের বঙ্গানি রেলস্টেশনের ঘটনা। সাহায্যকারী রেলকর্মীটির নাম, ময়ূর শেলকে।

রেলমন্ত্রীর শেয়ার করা ভিডিওটি আসলে বঙ্গানি স্টেশনের সিসিটিভি ফুটেজ। সেখানে দেখা যাচ্ছে, একটি ফাঁকা প্ল্যাটফর্মে একটি ছোট্ট শিশুর হাত ধরে হেঁটে যাচ্ছেন এক মহিলা। এভাবে হাঁটতে হাঁটতে এক সময় প্ল্যাটফর্মের একদম ধারে চলে আসেন তাঁরা। তারপর আচমকাই পা পিছলে রেললাইনে পড়ে যায় শিশুটি। ঠিক সেসময়ই ওই লাইনে একটি ছুটন্ত এক্সপ্রেস ট্রেন আসছিল। যার গতিবেগও ছিল বেশ দ্রুত। তা দেখে মহিলাটির দূর থেকেই শিশুটিকে বাঁচানোর জন্য তাঁর দিকে হাত বাড়ান। কিন্তু তা শিশুটি অবধি গিয়েই পৌঁছতে পারেনি। এদিকে লাইনে ট্রেন ঢুকে গিয়েছে দেখে মহিলাটিও আর এগিয়ে এসে শিশুটিকে তোলার চেষ্টা করেননি।

এমতাবস্থায় শিশুটির কপালে সাক্ষাৎ মৃত্যুই হয়তো লেখা ছিল। কিন্তু তা হতে দিলেন না ময়ূর শেলকে নামক ওই রেলকর্মী৷ ঘটনাটির তাঁর চোখে পড়া মাত্রই তড়িঘড়ি ছুটে আসেন তিনি। এরপর নিজের জীবনের ঝুঁকি নিয়েই শিশুটিকে লাইন থেকে প্ল্যাটফর্মে তুলে দেন তিনি। ঠিক তখনই একদম গা ঘেঁষে বেরিয়ে যায় এক্সপ্রেস ট্রেনটি। অর্থাৎ আর এক সেকেন্ডও দেরি হলে, শিশুটির মৃত্যু ছিল অনিবার্য। কিন্তু রেলকর্মীটির তৎপরতায় নতুন করে জীবন ফিরে পায় সে।

ঘটনাটির এই ভিডিও শেয়ার করেই রেলকর্মীটির প্রশংসায় মেতে ওঠেন পীয়ূষ গোয়েল। রেলের সুরক্ষা কর্মীদের জন্য যে তিনি বেশ গর্বিত এ কথাও জানাতে ভোলেননি রেলমন্ত্রী। পাশাপাশি তিনি এও জানান, রেলকর্মী ময়ূর শেলকের এই অসমসাহসী কাজের জন্য তার জন্য অর্থ বা পার্থিব বস্তুর মতো কোনও পুরস্কারই যথেষ্ট নয়। তবুও তাঁর এই মানবিক কাজের জন্য তাঁকে পুরস্কৃত করা হবে বলেও জানিয়েছেন রেলমন্ত্রী। অন্যদিকে, জীবনের ঝুঁকি নিয়ে, অন্যের প্রাণ বাঁচিয়ে, মানবিক এক নজির গড়ে তোলার জন্য ময়ূর শেলকেকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরাও।