বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

পেটের সমস্যার মহৌষধী, জেনে নিন থানকুনি পাতার গুনাগুন সম্পর্কে

১১:৩১ পিএম, আগস্ট ১৫, ২০২১

পেটের সমস্যার মহৌষধী, জেনে নিন থানকুনি পাতার গুনাগুন সম্পর্কে

পেটের সমস্যা কমায় : পেটের রোগ নিরাময় করতে এর মত প্রাকৃতিক ঔষধ এর জুড়ি মেলা ভার। থানকুনি পাতা দুর্দান্ত কার্যকর যে কোনো রকম পেটের রোগ নিরাময়ে। থানকুনি পাতা আমাদের হজম ক্ষমতার উন্নতি ঘটায়। পেটে আলসারের মতো রোগের প্রকোপ থেকেও স্বস্তি দিতে এর পাতা খুবই কার্যকরী। এছাড়া, পেট খারাপ বা ডায়রিয়ার চিকিৎসাতেও এই পাতাটিকে ব্যাবহার করা হয়ে থাকে।

স্ট্রেচ মার্ক কমায় : বিভিন্ন গবেষণায় লক্ষ্য করা গেছে যে, থানকুনি পাতা স্ট্রেচ মার্ক কমাতে বিশেষ উপযোগী। ধরে নেওয়া হয় যে, থানকুনি পাতায় থাকা টারপিনয়েড শরীরে কোলাজেন উৎপাদন বাড়ায়। এটি নতুন করে স্ট্রেচ মার্ক তৈরি হতে বাধা দিতে সক্ষম, সেইসাথে বিদ্যমান স্ট্রেচ মার্ক নিরাময়েও সাহায্য করতে পারে। এছাড়া, ক্ষত কিংবা পুড়ে যাওয়া নিরাময়ের ক্ষেত্রেও থানকুনি পাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনিদ্রার সমস্যা দূর করতে পারে : রাতে ঠিকমতো ঘুম না হলে থানকুনি পাতা খাওয়া শুরু করুন আজ থেকেই। থানকুনি পাতাতে একাধিক অ্যান্টিঅক্সিডান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বর্তমান, যা স্ট্রেস লেভেল কমাতে সহায়তা করে। এর সাথে স্নায়ুতন্ত্রকেও নিয়ন্ত্রণ করে, যার ফলে সহজেই অনিদ্রার মতো সমস্যা দূর হয়। এবং ঘুমের পরিমাণ বাড়ে।

অবসাদ এবং উদ্বেগ থেকে মুক্তি পেতে সহায়তা করে : বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, থানকুনি পাতা মানসিক চাপ, বিষন্নতা, স্ট্রেস রোধের ক্ষেত্রে কার্যকরি। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা স্ট্রেস লেভেল কমায় এবং নার্ভাস সিস্টেমকে শান্ত রাখে। ফলে মানসিক উদ্বেগ এর মত সমস্যা হয় না।