জোট না হলে একাই লড়াই করবঃ আব্বাস সিদ্দিকি

জোট না হলে একাই লড়াই করবঃ আব্বাস সিদ্দিকি
Image Source: Screengrab from Youtube Video Posted By @P.A.B.S

‘‘আমি বামফ্রন্ট ও কংগ্রেসের সঙ্গে জোট করে লড়াই করতে চাই। কিন্তু যদি কোনও কারণে সেই জোট ভেঙে যায়, তবে আমি একাই এই লড়াই করব।’’ ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’-এর এক প্রতিবাদ সভা থেকে আব্বাস সিদ্দিকি জানিয়েছেন এমনটাই। গত কয়েক দফায় বৈঠক হলেও জোটের জট খোলেনি।

ওয়াই চ্যানেলের সভায় সব মিলিয়ে তিন বার ভাষণ দেন আব্বাস। প্রত্যেক বারই তাঁর কথায় উঠে আসে জোট প্রসঙ্গ। জোট তৈরিতে অযথা দেরি যে তাঁর পছন্দ নয়, সে কথা সাফ জানিয়ে বামফ্রন্ট ও কংগ্রেসকে হুঁশিয়ারি দেন আব্বাস। জোটের আলোচনা চলছে। সে কথা মনে করিয়ে আব্বাস বলেন, ‘‘আশা করি জোট হবে। তবে জোটের বিষয়ে কোনও সমস্যা হলে সে ক্ষেত্রে আমরা আমাদের মতো করেই পথ চলব। একাই লড়াই করব।’’

ইতিমধ্যেই আসাদউদ্দিন ওয়াইসির দল অল ইন্ডিয়া মজলিশে ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম), ঝাড়খণ্ড পার্টি (নরেন)-এর মতো দলগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে আব্বাসের। কংগ্রেস ও বামফ্রন্টের সঙ্গে জোট না হলে, ওই সব দলের জন্য যে বিকল্প দরজা খোলা রয়েছে, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

নিজের ক্ষোভ জানিয়ে ভাষণে জনতার উদ্দেশে তিনি প্রশ্ন ছোড়েন, ‘‘যদি কোনও কারণে জোট না হয়, যদি আইএসএফ-কে একা লড়াই করতে হয়, তা হলে আপনারা আমাদের সঙ্গে আছেন তো?’’ জনতার ইতিবাচক সাড়া পেয়ে তিনি বলেন, ‘‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট কিন্তু একাই লড়াই করবে। তবে আমরা একা নই, লড়াই করতে হলে অনেক ছোট ছোট দল আমাদের সঙ্গে থাকবে। তাদের নিয়েই আমরা লড়াই করব।’’

যদিও পলিট ব্যুরো সদস্য মহম্মদ সেলিম জানিয়েছিলেন, ‘উত্তরবঙ্গে যে দল যেকটা আসন জিতেছে সেখানে সেই দলই প্রার্থী দেবে। আলোচনায় সেটাই ঠিক হয়েচে। আইএসএফ যেহেতু প্রথম লড়ছে তাই যে আসন গুলো তে আমরা বা কংগ্রেস জেতে নি তাই সেখানে ওদের দুটো আসন দেওয়া হবে।২৯৪টা আসনের মধ্যে মাত্র দুটো আসন দক্ষিণবঙ্গ এ ওদের দেওয়া হয়েছে। ওই আসন গুলোতে একটায় সিপিএম এবং একটায় কংগ্রেস জিতেছিল। কিন্তু এই আসন গুলোর জয়ী প্রার্থী এখন তৃণমূলে চলে গেছে তাই সেখানে ওরা লড়বে। এটা নিয়ে আলোচনা করছি। উত্তরবঙ্গের আলোচনা মূলত কংগ্রেস ও আইএসএফ এর সঙ্গে হবে। সেখানে ওরা তিন চারটে আসন দাবি করছে’।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.