‘১৯৭৫ সালের দেশে জরুরি অবস্থা জারি একেবারেই ভুল সিদ্ধান্ত ছিল’, ইন্দিরা গান্ধীর সিদ্ধান্ত প্রসঙ্গে বললেন রাহুল গান্ধী

'১৯৭৫ সালের দেশে জরুরি অবস্থা জারি একেবারেই ভুল সিদ্ধান্ত ছিল', ইন্দিরা গান্ধীর সিদ্ধান্ত প্রসঙ্গে বললেন রাহুল গান্ধী
'১৯৭৫ সালের দেশে জরুরি অবস্থা জারি একেবারেই ভুল সিদ্ধান্ত ছিল', ইন্দিরা গান্ধীর সিদ্ধান্ত প্রসঙ্গে বললেন রাহুল গান্ধী / ছবি সৌজন্যে- Facebook Post By @rahulgandhi

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ ১৯৭৫ সালে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত একেবারেই সঠিক সিদ্ধান্ত ছিল না। মত রাহুল গান্ধীর। ইন্দিরা গান্ধীর এই সিদ্ধান্ত সঠিক ছিল কিনা, সেই প্রশ্ন আজও কংগ্রেসের পিছু ছাড়েনি, তাড়িয়ে নিয়ে বেড়ায়।

আর এবার এই প্রশ্নের সম্মুখীন হলেন খোদ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের মুখে অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক সাক্ষাৎকারে এই প্রশ্নের উত্তর দিলেন রাহুল গান্ধী। রাহুল গান্ধী অকপটে স্বীকার করে নেন যে, ১৯৭৫ সালে তাঁর ঠাকুমা প্রয়াত ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারির যে সিদ্ধান্ত নিয়েছিলেন, তা একেবারেই ভুল সিদ্ধান্ত ছিল। তিনি এও বলেন যে, ইন্দিরা গান্ধী নিজেও সেকথা মানতেন। তাঁরও মনে হয়েছিল যে, তিনি যে সিদ্ধান্ত নিয়েছিলেন তা ঠিক ছিল না।

অন্যদিকে তিনি সেসময়ের জরুরি অবস্থার সঙ্গে মোদী জামানার তুলনা টেনে বর্তমান সরকারকে আক্রমণ করেন। তিনি দাবি করেন যে, সেই সময়ের সঙ্গে বর্তমান সময়ের কিছু মিল যেমন রয়েছে, ঠিক তেমনই পার্থক্য একটা আছে। আর সেই পার্থক্য হল, সেই সময় কেন্দ্রের ক্ষমতায় থাকা ইন্দিরা গান্ধীর সরকার জরুরি অবস্থা সত্ত্বেও, কংগ্রেস দেশের প্রতিষ্ঠানগুলির দখল নেওয়ার চেষ্টা করেনি। যা এখন মোদী সরকার করছে। সে সময় দেশের মৌখিক কাঠামো বদলে ফেলার চেষ্টা করা হয়নি। কংগ্রেস তার অনুমতি দেয় না। তাঁর কথায়, বর্তমানে, জরুরি অবস্থা ঘোষণা না হলেও, বিজেপি যা করছে, তা জেরে আগামিদিনে দেশের পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠবে।

উল্লেখ্য, ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল, এই সময় পর্যন্ত দেশে জরুরি অবস্থা জারি ছিল। সেই সময় কেন্দ্রের ক্ষমতায় ছিলেন ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। সে সময় মানুষের মৌলিক অধিকার খর্ব হয়েছিল। নিয়ন্ত্রণে রাখা হয়েছিল দেশের সংবাদমাধ্যমকেও। এমনকি বিরোধীদের জেল পর্যন্ত হয়েছিল।