আয়ুর্বেদ মতে আদা জলের উপকারীতা সম্পর্কে জানেন কি

আয়ুর্বেদ মতে আদা জলের উপকারীতা সম্পর্কে জানেন কি
আয়ুর্বেদ মতে আদা জলের উপকারীতা সম্পর্কে জানেন কি

আয়ুর্বেদ মতে শুকনো আদাকে শুঁটি বা শুকনো আদাও বলা হয়ে থাকে। আসলে শুকনো আদা হজম করা সহজ, যেখানে তাজা আদা হজম করা অনেকসময় কঠিন হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, তাজা আদার বিপরীতে শুকনো আদা অন্ত্র ঠিক রাখতে সাহায্য করে। এছাড়া শুকনো আদা যে কোনো ঋতুতে মশলা হিসেবেও ব্যবহার করা যায়।

রোজসকাল বেলায় খালি পেটে আপনি যদি এক গ্লাস আদা দিয়ে ফোটানো জল খান সেটি হজমশক্তি বাড়াতে বিশেষসাহায্য করে। এছাড়া অম্বলের সমস্যা, গা বমি ভাব এবং গ্যাসের মতো সমস্যাতেও দারুণ কার্যকরী এটি। এক চামচ পুদিনার রস, এক চামচ লেবুর রস এবং দুই চামচ মধু এর সঙ্গে মিশিয়ে খেলে গর্ভাবস্থায় মর্নিং সিকনেস দূর করতে সাহায্য করে এটি মিশ্রণ।

তাছাড়া আপনি যদি প্রতি দিন এক গ্লাস আদার জলের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে খান সেটি কিডনিতে সুরক্ষাবলয় তৈরি করে। আদায় উপস্থিত জিঙ্ক শরীরে ইনসুলিন ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিসের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

রক্তে উচ্চমাত্রায় শর্করার উপস্থিতি খাবার ইচ্ছে বাড়িয়ে তোলে যার ফলে দ্রুত ওজন বাড়তে থাকে। আদার জল রক্তে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যার সাথে খাবার ইচ্ছেও নিয়ন্ত্রণ করেতে সক্ষম এটি। খাবারে উপস্থিত অতিরিক্ত ফ্যাট শুষে নিতে সাহায্য করে। ফলে ওজন কম হয়।