শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পরনে সাদা শাড়ি, মাথায় কলসী! সাদামাটা বেশে সায়ন্তিকা গ্রামবাসীদের সঙ্গে পালন করলেন এই দিবস

০৪:৪৬ পিএম, জুলাই ১, ২০২১

পরনে সাদা শাড়ি, মাথায় কলসী! সাদামাটা বেশে সায়ন্তিকা গ্রামবাসীদের সঙ্গে পালন করলেন এই দিবস

পরনে সাদা শাড়ি, লাল ব্লাউজ। কপালে ছোট্ট লাল টিপ৷ মাথায় কলসী৷ এক্কেবারে সাদামাটা বেশে গ্রামবাসীদের সঙ্গে মিশতে দেখা গেল অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়কে। নাহ, কোনও শ্যুটিংয়ের দৃশ্য নয়! বরং এ ঘোর বাস্তব। গ্রামের মানুষদের সঙ্গে মিশে 'হুল দিবস' পালনে মেতে উঠলেন সায়ন্তিকা। পালন করলেন উৎসবের সমস্ত নিয়মও।

চলতি বছরের বিধানসভা নির্বাচনে পরাজয় স্বীকার করেছেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়৷ তবে এরপরও দমে যাননি৷ হারের দুঃখ ভুলে পুরোদস্তুর কাজে নেমে পড়েছেন তিনি৷ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে মানুষের সেবায় মত্ত সায়ন্তিকা৷ অভিনেত্রীর থেকে তিনি এখন নেত্রীর ভূমিকায়৷ তাই সাধারণ মানুষের পাশে দাঁড়াতে সবসময়ই এদিক ওদিক ছুটে বেড়াচ্ছেন তিনি।

শুধু তাই নয়! পাশাপাশি সাধারণ মানুষের সঙ্গে মিশে বিশেষ উৎসব পালনেও সামিল হতে দেখা গেল তাঁকে৷ গতকাল হুল দিবসের দিন গ্রামের সাধারণ মানুষের সঙ্গে উৎসবে মেতে উঠলেন তিনি৷ সেই দৃশ্যই এখন ভাইরাল৷ করোনা সচেতনতায় অভিনেত্রীর পাশাপাশি সকল গ্রামবাসীদের মুখেই মাস্কের দেখা মিলেছে। গ্রামবাসীদের সঙ্গেই মেঠো পথে ঘুরে বেড়িয়েছেন সায়ন্তিকা। সাদামাটা ভাবেই সাধারণ মানুষের মতো উৎসব পালনে কোনও ত্রুটির রাখেননি তিনি।

https://www.instagram.com/p/CQv7NyiiRh6/?utm_medium=copy_link

প্রসঙ্গত, ভারতের স্বাধীনতা সংগ্রামের একটি উল্লেখযোগ্য দিন হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস। প্রতিবছর ৩০শে জুন পালিত হয় এই দিনটি। ১৮৫৫ সালে সিধু-কানুর নেতৃত্বে সাঁওতাল বিদ্রোহ বা সান্তাল হুল এর সূচনা হয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ও বিহারের ভাগলপুর জেলায়। ইংরেজ আমলে স্থানীয় জমিদার, মহাজন ও ইংরেজ কর্মচারীদের অন্যায় অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তুলে সাঁওতালরা ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলে। মহাজন ও দাদন ব্যবসায়ীদের শোষণ ও নিপীড়ন এবং ব্রিটিশদের অত্যাচারের শিকার হয়ে তা থেকে মুক্তির লক্ষ্যেই এই আন্দোলনের সূচনা।

এটিই ছিল ইংরেজদের বিরুদ্ধে প্রথম সশস্ত্র সঙ্ঘবদ্ধ আন্দোলন। এই আন্দোলনের ফলাফল হিসেবে ইংরেজ সিপাহিদের গুলিতে প্রাণ হারান সিধু। কানুকে ফাঁসি দেওয়া হয়। তাঁদের স্মরন করতেই প্রতিবছর এই দিনে পালিত হয় 'হুল দিবস'। সেই দিনটি পালনেই এবার সামিল হতে দেখা গেল অভিনেত্রী সায়ন্তিকাকে।