শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনা ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী করবেন? পরামর্শ দিলেন শিল্পা শেট্টি

০২:৫০ পিএম, মে ৯, ২০২১

করোনা ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী করবেন? পরামর্শ দিলেন শিল্পা শেট্টি

বংনিউজ২৪x৭ বিনোদন ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। প্রতিদিন ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন সংক্রমণের নয়া রেকর্ড তৈরি হচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। করোনার দ্বিতীয় ঢেউয়ে রূপ পরিবর্তন করে, আরও ভয়ানক চেহারা নিয়েছে মারণ করোনা। আর এই পরিস্থিতিতে বেশকিছু রাজ্যের হাসপাতালে বেড সহ অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন বহু করোনা আক্রান্ত রোগী। তবে এবছরের শুরু থেকেই ভারতীয়রা করোনা ভ্যাকসিন পেতে শুরু করেছেন। আর ভ্যাকসিন নেওয়ার পর অল্প জ্বর, গা গোলানো সহ গায়ে হাত পায়ে ব্যথা ইত্যাদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কিন্তু চিকিৎসকদের মতে এসব লক্ষন স্বাভাবিক, যা একদিনের বেশি স্থায়ী নয়। আর বর্তমানে মানুষের আস্থাও বৃদ্ধি পেয়েছে ভ্যাকসিনের প্রতি।

উল্লেখ্য ভ্যাকসিন নেওয়ার পর শরীরের যত্ন নেওয়া প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসক সহ শরীরচর্চায় রীতিমত সিদ্ধহস্ত বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টিও। প্রসঙ্গত শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত সোশ্যাল মিডিয়ায় নানা টিপস দিয়ে থাকেন অভিনেত্রী শিল্পা শেট্টি। আর সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় করোনা ভ্যাকসিন নেওয়ার পর শরীরকে সুস্থ রাখতে গেলে কয়েকটি নিয়ম মেনে চলার কথা জানান অভিনেত্রী। দেখে নিন কী কী নিয়ম মেনে চলার কথা জানালেন তিনি..

প্রথমত, ভ্যাকসিন নেওয়ার পর শরীরে জলের পরিমাণ স্বাভাবিক রাখার পরামর্শ দিয়েছেন অভিনেত্রী। শরীরকে আর্দ্র রাখবে সেসকল সবজি, ফল খেতে হবে। সঙ্গে জল খাওয়ার সাথে সাথে ফলের রস, শরবত, হালকা লিকার চা পান, ঝোল, সুপ, ডাল ইত্যাদি খেতে হবে। দ্বিতিয়ত, তেল মশলা কম খেতে হবে। সঙ্গে ডাল, ডিম, দুধ, চিকেন, ফল, সবজি, ফ্লেক্স সিড, কুমড়োর বীজ, আমন্ড, আখরোট, তিলের মতো জিঙ্কযুক্ত খাবার খেতে হবে। এবং তৃতীয়ত, শরীরে অ্যান্টিবডি তৈরির জন্য সবথেকে জরুরি হল পর্যাপ্ত পরিমানে ঘুমের। ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে মানুষের শরীরের ঘুমের প্রয়োজন পর্যাপ্ত পরিমানে। এতে ভ্যাকসিন নেওয়ার পর শরীর দুর্বল লাগবে না বলে জানিয়েছেন অভিনেত্রী শিল্পা শেট্টি। এবিষয়ে চিকিতসকদেরও একমত।