মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

আফগানিস্তান থেকে ভারতে ফেরা ১৬ জন করোনায় আক্রান্ত!

১০:৪২ এএম, আগস্ট ২৫, ২০২১

আফগানিস্তান থেকে ভারতে ফেরা ১৬ জন করোনায় আক্রান্ত!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা আবহেও থেমে নেই সন্ত্রাস, রক্তপাত। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। অনেক আগেই দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। যত সময় এগোচ্ছে, ততই ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা। তালিবানি শাসন থেকে মুক্তি পেতে, দেশত্যাগের হিড়িক পড়ে গেছে সে দেশের নাগরিকদের মধ্যে। বিভিন্ন দেশ তাঁদের নাগরিকদের আফগানিস্তান থেকে উদ্ধারের কাজ করে চলেছে। ইতিমধ্যেই সে দেশ থেকে শতাধিক ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে। পাশাপাশি আফগানিস্তান থেকে এদেশে এসেছেন বেশ কিছু আফগান শিখ ও হিন্দু।

আফগানিস্তান থেকে ফেরত যাত্রীরা কোনোভাবে করোনায় আক্রান্ত কিনা, তাও দেখা হচ্ছিল, কেন্দ্র সরকারের পক্ষ থেকে। শুরু থেকেই এ ব্যাপারে যথেষ্ট সচেতন ছিল কেন্দ্র। আরে তাতেই জানা গেছে যে, আফগানিস্তান থেকে ভারত ফেরত আসা ১৬ জন করোনায় আক্রান্ত। আর এই খবর যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সূত্রের খবর, মঙ্গলবার আফগানিস্তান থেকে ৭৮ জন দিল্লি এসে পৌঁছেছেন। এই ৭৮ জনের করোনা পরীক্ষা করা হলে, জানা যায় যে, এদের মধ্যে ১৬ জন করোনায় আক্রান্ত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, যাঁরা আফগানিস্তান থেকে ফিরছেন, তাঁদের পোলিও টিকা দেওয়া হচ্ছে। পাশাপাশি বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, প্রত্যেকের করোনা পরীক্ষাও করা হচ্ছে।

সূত্রের আরও খবর, একটি বিশেষ বিমানে করে কাবুল থেকে প্রথমে তাজিকিস্তানে পৌঁছন ওই ৭৮ জন। এই ৭৮ জনের মধ্যে ২৫ জন ভারতীয় নাগরিক ছিলেন এবং মঙ্গলবারই দিল্লিতে পৌঁছান তাঁরা। জানা গিয়েছে, ১৬ জনের করোনা পজিটিভ হওয়ার খবর সামনে আসার সঙ্গে সঙ্গেই ৭৮ জন আফগানিস্তান ফেরতকে কোয়ারেন্টাইন করা হয়েছে। করোনা আক্রান্তদের শরীরে করোনার কোনও উপসর্গ ছিল না।

উল্লেখ্য, গতকাল আফগানিস্তান থেকে আসা গ্রন্থসাহিব মাথায় করে নিয়ে আসেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। যে তিনজন শিখ গুরুগ্রন্থ নিয়ে আসেন তাঁদের দেহে করোনা থাবা বসেছে। গ্রন্থসাহিব বেশ কয়েকটি গুরুদওয়ারাতেও নিয়ে যাওয়া হয়। তাছাড়া প্রচুর মানুষ দিল্লি বিমানবন্দরে ভিড় জমিয়েছিলেন সেটি ছুঁয়ে দেখার জন্য। সুতরাং, তাঁদেরও প্রত্যেককে কোয়ারেন্টাইন করার প্রস্তুতি চলছে।

এদিকে এখনও পর্যন্ত ৬২৬ জনকে আফগানিস্তান থেকে ভারতে নিয়ে আসা হয়েছে, যাঁদের মধ্যে ২২৮ জন ভারতীয় নাগরিক, এমনটাই জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি আরও জানিয়েছেন, তাঁদের মধ্যে ৭৭ জন আফগান শিখও রয়েছেন।