বিপদ থেকে উদ্ধার পেয়েই বনকর্মীকে জড়িয়ে আদর হস্তিশাবকের! রইল মিষ্টি মুহূর্তের ছবি

বিপদ থেকে উদ্ধার পেয়েই বনকর্মীকে জড়িয়ে আদর হস্তিশাবকের! রইল মিষ্টি মুহূর্তের ছবি
বিপদ থেকে উদ্ধার পেয়েই বনকর্মীকে জড়িয়ে আদর হস্তিশাবকের! রইল মিষ্টি মুহূর্তের ছবি

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল কত কিছুই না ভাইরাল হয়ে উঠছে! বিশেষ করে তা যদি পশু-পাখি সংক্রান্ত কিছু হয়, তাহলে তো আর কথাই নেই। নিমেষেই নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করছে সেগুলি। সম্প্রতি নেটিজেনদের নজর কাড়ল সেরকমই এক মিষ্টি ছবি। যেখানে দেখা যাচ্ছে, বিপদ থেকে উদ্ধার পাওয়ার পর রক্ষাকারী বনকর্মীকে শুঁড় দিয়ে জড়িয়ে ধরে আদর করছে এক হস্তিশাবক। অবলা জীবটির ভালোবাসার এমন বহিঃপ্রকাশ দেখে মুগ্ধ নেটিজেনরাও।

ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন আইএফএস অফিসার পারভিন কাসওয়ান। পাশাপাশি তিনি লেখেন, “ভালোবাসার কোনও ভাষা নেই। এক বনকর্মীকে আলিঙ্গন হস্তিশাবকের। শাবকটিকে উদ্ধার করে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।” জানা গিয়েছে, ঘটনাটি তামিলনাড়ুর। সেখানের এক জঙ্গলে ওই হস্তিশাবকটি কোনওভাবে দলছাড়া হয়ে পড়ে। এরপর বনদপ্তরের কর্মীরা হস্তিশাবকের বিপদের কথা জানতে পেরে তাকে উদ্ধার করেন ও দলে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন। আর উদ্ধার পাওয়ার পরমুহূর্তেই বিপদ থেকে রক্ষা করার কৃতজ্ঞতা স্বরূপ উদ্ধারকারী বনকর্মীকে জড়িয়ে ধরে হস্তিশাবকটি।

জানা গিয়েছে, ওই হস্তিশাবককে উদ্ধার করার পর প্রাথমিক শুশ্রূষা করা হয়। এরপর ওই হস্তিশাবক একটু চাঙ্গা হতেই তাকে ফের দলে ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা চালান বনকর্মীরা। হাতির শাবকটিকে দলে ফিরিয়ে দেওয়ার জন্য বনদপ্তরের কর্মীরা তাকে জঙ্গলে নিয়ে যান। তখনই হস্তিশাবকটি উদ্ধারকারী বনকর্মীকে জড়িয়ে ধরে আদর করতে থাকে। সেই ছবিই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়া জুড়ে।

যদিও জড়িয়ে ধরার সঙ্গে সঙ্গেই ওই বনকর্মী হস্তিশাবকের থেকে দূরে সরে যান। কারণ হাতিরা বেশ সন্দেহপ্রবণ হয়। দলছুট কোন হাতির গায়ে অন্য কোনো প্রাণী অথবা মানুষের গন্ধ পেলে সেই হাতিকে তারা আর দলে ফিরিয়ে নেয় না। এজন্যই হস্তিশাবকটি আদর করতে গেলেও তার-ই সুরক্ষার জন্য দূরে সরে যান বনকর্মীটি। উল্লেখ্য, গত সপ্তাহেও এমন আরেকটি হস্তিশাবককে উদ্ধার করে তার মায়ের কাছে পৌঁছে দিয়েছিলেন বন দপ্তরের কর্মীর। সেই মুহূর্তের ভিডিও-ও বেশ ভাইরাল হয়ে ওঠে সোশ্যাল মিডিয়ায়।