বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

টেস্টে এক ইনিংসে ১০ উইকেট! টিম ইন্ডিয়ার থেকে এই বিশেষ উপহার পেয়ে আপ্লুত আজাজ প্যাটেল

০৬:০২ পিএম, ডিসেম্বর ৭, ২০২১

টেস্টে এক ইনিংসে ১০ উইকেট! টিম ইন্ডিয়ার থেকে এই বিশেষ উপহার পেয়ে আপ্লুত আজাজ প্যাটেল

মুম্বইতেই তাঁর জন্ম। আর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামেই অনন্য এক ইতিহাস লিখে ফেলেছেন আজাজ প্যাটেল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিশ্বের তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই কিউয়ি স্পিনার। রেকর্ড গড়ে আজাজ স্পর্শ করেছেন জিম লেকার ও অনিল কুম্বলেকেও। কিউয়ি স্পিনারের আগে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির রয়েছে মাত্র লেকার এবং কুম্বলেরই।

ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই ক্রিকেটীয় ইতিহাসে নাম তুলে ফেলেন আজাজ। তবে ভাগ্যের ফেরে ম্যাচ জেতা হয়নি। ৩৭২ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে সিরিজও পকেটে পুরে নেয় ভারত। তবে আজাজ রেকর্ড তাতে এতটুকুও ক্ষুণ্ণ হয়নি। আর তাই তাঁকে সম্মান জানাতে কিউয়ি এই স্পিনারের হাতে বিশেষ উপহার তুলে দিল টিম ইন্ডিয়া।

মুম্বই টেস্ট শেষে ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আজাজের ইন্টারভিউ নিলেন৷ তার পরেই নিউজিল্যান্ডের এই তারকার হাতে তুলে দেওয়া হল বিশেষ উপহারটি। কী সেই উপহার? ভারতীয় দলের তরফে একটি টেস্ট জার্সি অজাজের হাতে তুলে দেন অশ্বিন। তাতে কোহলি সহ সব ক্রিকেটারের সই ছিল। পাশাপাশি ম্যাচের স্কোরবোর্ড বাঁধিয়ে তুলে দেওয়া হয়েছে আজাজের হাতে। ম্যাচ বল ও একটি জার্সিও দেওয়া হয়েছে।

https://www.instagram.com/p/CXIhJ93AkYp/?utm_medium=copy_link

অশ্বিনের সেই ইন্টারভিউতেই আজাজ জানান, মাত্র আট বছর বয়সে পরিবারের সঙ্গে দেশ ছেড়ে নিউজিল্যান্ড গিয়ে বসবাস শুরু করেন তিনি। নিজের জন্মস্থানে ছুটি কাটাতে এলেও এই প্রথম খেলতে আসা। তাঁর জীবন জুড়ে রয়েছে মায়ানগরী মুম্বই। আর এই শহরের মাঠেই তিনি ইতিহাস সৃষ্টি করলেন। তাই তিনি ভাষায় প্রকাশ করতে পারছেন না নিজের অনুভূতি। তার উপর ভারতীয় দলের তরফে এমন উপহার পেয়ে তিনি শিহরিত হয়ে উঠেছেন।

https://www.instagram.com/p/CXI6bngjB1E/?utm_medium=copy_link

এরপরই আজাজকে অশ্বিন প্রশ্ন করেন তাঁর বাবা ফাস্ট বোলার ছিলেন। আজাজ নিজেও ময়দান ক্রিকেট খেলেছেন। তাহলে কেন বাবার মতো ফাস্ট বোলার হলেন না তিনি? এর উত্তরে আজাজ জানান, উচ্চতা কম হওয়ার কারণে তিনি কোনও দিন সেই চেষ্টা করার সাহস দেখাননি। যদিও স্পিনার হয়েই তিনি যে খেল দেখালেন, তাতেই তো নাম লিখিয়ে ফেললেন ইতিহাসে। এই বা কম কী!