‘মোদী হ্যায় মুমকিন হ্যায়’, ৮ মাসে রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে মোদীকে কটাক্ষ চিদাম্বরমের

‘মোদী হ্যায় মুমকিন হ্যায়’, ৮ মাসে রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে মোদীকে কটাক্ষ চিদাম্বরমের
‘মোদী হ্যায় মুমকিন হ্যায়’, ৮ মাসে রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে মোদীকে কটাক্ষ চিদাম্বরমের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একদিকে করোনা সংক্রমণের ভয়, তার উপর লকডাউনের প্রভাব, নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি- এইসবে জেরবার দেশের মানুষ। এরই মধ্যে মধ্যবিত্তের হেঁশেলে ফের আগুনের উত্তাপ বৃদ্ধি পেল। জুলাইয়ের শুরুতেই ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম। এর জেরে মধ্যবিত্তের মাথায় হাত।

এক ধাক্কায় সিলিন্ডার প্রতি দাম ২৫.৫০ পয়সা করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। এই সুযোগে মোদী সরকারকে নিশানা করতে ছাড়লেন না প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে তিনি দেখিয়েছেন কীভাবে গত ৮ মাসে প্রায় ২৫ টাকা রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। তিনি এটাও বলেছেন, এটা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্যই। তিনি লিখেছেন, ‘মোদী হ্যায় মুমকিন হ্যায়’।

নিজের টুইটার হ্যান্ডেলকে প্রতিবাদের মঞ্চ হিসেবে নির্বাচন করে, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম তুলে ধরেছেন একটি পরিসংখ্যান। সেখানে দেখানো হয়েছে ২০২০ সালের ৩০ নভেম্বর থেকে সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম ছিল ৫৯৪ টাকা। তারপর ধাপে ধাপে বেড়েছে সিলিন্ডারের দাম। গত কয়েক মাসে বেড়ে, বর্তমানে রান্নার গ্যাসের দাম হয়েছে ৮৩৪.৫০ টাকা। কলকাতায় আবার এই ভর্তুকিহীন সিলিন্ডার কিনতে হবে ৮৬১.৫০ টাকায়। অন্যদিকে, ব্যবসায়িক কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দামও বেড়েছে ৮৪ টাকা।

এমনিতেই পেট্রোপণ্যের দাম আকাশ ছুঁয়েছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েই চলেছে রান্নার গ্যাসের দামও। একুশের পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে পেট্রোল-ডিজেল ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি বিরোধীদের প্রধান হাতিয়ার হয়ে উঠেছিল।

এদিকে কেন্দ্র শুরু থেকেই বলে আসছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণেই জ্বালানির দাম বেড়েছে। সেই সঙ্গে রাজ্য সরকার যে কর নেয়, সেটাও দাম বাড়ার কারণ বলে জানিয়েছিল কেন্দ্র। মার্চের দিকে, বিধানসভা ভোটের মুখে রান্নার গ্যাসের দাম কিছুটা কমেছিল। কিন্তু ভোট মেটার কিছুদিন পরই, ফের এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম।