শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

জোড়া আন্তর্জাতিক ম্যাচ পেল ইডেন গার্ডেন্স! নিউজিল্যান্ডের পর শহরে আসবে ওয়েস্ট ইন্ডিজও, কবে?

০৯:২৫ পিএম, সেপ্টেম্বর ২০, ২০২১

জোড়া আন্তর্জাতিক ম্যাচ পেল ইডেন গার্ডেন্স! নিউজিল্যান্ডের পর শহরে আসবে ওয়েস্ট ইন্ডিজও, কবে?

ইডেনে শেষ ম্যাচ খেলা হয়েছিল ২০১৯ সালের নভেম্বরে। দু’বছর পর ফের কলকাতায় ফিরতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। নিউজিল্যান্ডের পর এবার ওয়েস্ট ইন্ডিজ, এবার শীতে জোড়া আন্তর্জাতিক ম্যাচ দেখা যেতে চলেছে কলকাতার ইডেন গার্ডেন্সে। নভেম্বরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টি-২০ ম্যাচের পর ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি একদিনের ম্যাচ পেল ইডেন। সোমবারই সরকারি ভাবে এই ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

নভেম্বরে কুড়ি ওভারের বিশ্বকাপ শেষ হলেই ভারত সফরে আসবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। ১৭ নভেম্বর জয়পুরে প্রথম ও ১৯ নভেম্বর রাঁচিতে দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলার পর কলকাতায় পা পড়বে কিউয়িদের। ২১ নভেম্বর ভারতের সঙ্গে তৃতীয় টি-২০ খেলবে নিউজিল্যান্ড। সেই ম্যাচই হবে ইডেনের ম্যাচে৷ তবে শোনা যাচ্ছে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে একাধিক সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হতে পারে।

সেই সফরে এরপর বিরাট কোহলিদের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন কেন উইলিয়ামসনের দল। প্রথম টেস্ট ম্যাচ আয়োজিত হবে কানপুরে। চলবে ২৫ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত। এরপর মুম্বইতে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ৩ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই ম্যাচ।

[caption id="attachment_32596" align="alignnone" width="1280"]জোড়া আন্তর্জাতিক ম্যাচ পেল ইডেন গার্ডেন্স! নিউজিল্যান্ডের পর শহরে আসবে ওয়েস্ট ইন্ডিজও, কবে? জোড়া আন্তর্জাতিক ম্যাচ পেল ইডেন গার্ডেন্স! নিউজিল্যান্ডের পর শহরে আসবে ওয়েস্ট ইন্ডিজও, কবে?[/caption]

এরপর নতুন বছরেই ভারত সফরে আসতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০২২-এর ফেব্রুয়ারিতে ভারতের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ ও তিনটি টি-২০ ম্যাচ খেলতে আসবে জেসন হোল্ডারের দল। আগামী বছরের ১২ ফেব্রুয়ারি ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচ ইডেনের মাঠে খেলবে 'মেন্ ইন ব্লু'। জানা গিয়েছে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে একাধিক ক্রিকেটার বিশ্রাম পেলেও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামতে চলেছে ভারত।

প্রসঙ্গত, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের পর আগামী বছর শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ঘরের মাঠে সিরিজ খেলবে কোহলি ব্রিগেড। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা হবে দুটি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ। ২৫ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে প্রথম টেস্ট দিয়ে সফর শুরু। শেষ হবে ১৮ মার্চ লখনউতে শেষ টি-২০ ম্যাচ খেলে। শ্রীলঙ্কার পর যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটি টি-২০ খেলবে ভারত। ৯ জুন চেন্নাইতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে প্রোটিয়াসদের সফর শুরু হবে। শেষ টি-২০ খেলা হবে ১৯ জুন।