শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

টি-২০ বিশ্বকাপ শেষে শাস্ত্রীর বদলে টিম ইন্ডিয়ার কোচ হবেন কে? জল্পনায় এই ভারতীয়দের নাম

১১:৩৪ এএম, সেপ্টেম্বর ১৬, ২০২১

টি-২০ বিশ্বকাপ শেষে শাস্ত্রীর বদলে টিম ইন্ডিয়ার কোচ হবেন কে? জল্পনায় এই ভারতীয়দের নাম

আসন্ন টি-২০ বিশ্বকাপের পরই ভারতীয় হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হতে চলেছে। অর্থাৎ সেই অর্থে কুড়ি ওভারের বিশ্বকাপই হতে চলেছে কোচ হিসেবে শাস্ত্রীর শেষ বড় টুর্নামেন্ট। এরপরই কোচিংয়ের দায়িত্ব ছাড়বেন তিনি। ইতিমধ্যেই শাস্ত্রী বেশ কয়েকবার জানিয়েছেন তিনি আর চুক্তি বাড়াতে চান না। এরপরই তাই ভারতীয় ক্রিকেট মহল জুড়ে প্রশ্ন উঠছে, রবি শাস্ত্রীর পর কে হতে চলেছেন ভারতীর দলের কোচ? কার হাতে সঁপে দেওয়া হবে টিম ইন্ডিয়ার যাবতীয় দায়িত্ব? কানাঘুঁষো শোনা যাচ্ছে, এরপর নাকি ভারতীয় কোচের পদে দেখা যাবে কোনও প্রাক্তন ভারতীয়কেই। এই নিয়ে বেশ আলোচনাও শুরু হয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরে।

সূত্রের খবর, টিম ইন্ডিয়ার জন্য বিদেশি কোচ আনতে আগ্রহী নয় বিসিসিআই। কর্তারা চাইছেন রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়লে তাঁর জায়গায় ফের কোনও ভারতীয়ই যাতে প্রাধান্য পান। তাই প্রাক্তন ভারতীয় কোনও ক্রিকেটারকেই দলের হেড কোচের দায়িত্ব দেওয়ার আপাত পরিকল্পনা বোর্ডের। ইতিমধ্যেই কোচ নিয়োগ প্রক্রিয়া নিয়ে আলোচনাও শুরু হয়ে গিয়েছে বোর্ডে। নিয়োগের ক্ষেত্রে, বোর্ডের তরফ থেকে বিজ্ঞপ্তি বেরোনোর পর কারা কারা আবেদন করছেন তা দেখা হবে। সেক্ষেত্রে আবেদনকারীদের মধ্যে কোনও ভারতীয় থাকলে তিনি অগ্রাধিকার পাবেন। যদি মনোমত প্রাক্তন কোনও ভারতীয়কে না পাওয়া যায়, তবেই বিদেশি কোচের দিকে ঝুঁকতে পারে বোর্ড।

এই খবর ছড়িয়ে পড়তেই ভারতীয় ক্রিকেট মহল জুড়ে এবার উঠে আসছে হাজারও প্রশ্ন। কোন প্রাক্তন ভারতীয়কে দেখা যেতে পারে ভারতের হেড কোচের দায়িত্বে? জল্পনায় উঠে আসছে রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেহবাগ বা এম এস ধোনির নাম। অবশ্য রাহুল নিজে কোচের দায়িত্ব নিতে এখনই ইচ্ছুক নন। বর্তমানে বেঙ্গালুরুতে অবস্থিত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসাবে রয়েছেন তিনি। তবে তাঁরও চুক্তির মেয়াদ শেষ হচ্ছে এবং তা বাড়ানোর উপায় নেই। তাই প্রধানের জন্য নতুন মুখ খোঁজের বিজ্ঞপ্তি জারি করেছিল বিসিসিআই। তবে জানা গিয়েছে, সেখানে দ্রাবিড় ফের আবেদন জানিয়েছেন। এর আগে তিনি এ কথাও স্পষ্ট করে জানিয়েছিলেন যে, ভারতীয় দলের পরবর্তী কোচ তিনি হবেন না। বরং এনসিএ-র দায়িত্বই পালন করে যেতে চান তিনি। তাই দ্রাবিড়কে নিয়ে জল্পনায় কিছুটা ইতি পড়েছে।

অন্যদিকে, ২০১৭ সালে রবি শাস্ত্রীর সঙ্গে কোচ হিসেবে আবেদন করেছিলেন প্রাক্তন ক্রিকেট তারকা বীরেন্দ্র শেহবাগও। এবারও তিনি ফের আবেদন করেন কিনা তা দেখতে উৎসুক ক্রিকেটপ্রেমীরা। তবে এই আলোচনায় সবচেয়ে চর্চিত নাম এম এস ধোনি। বর্তমানে টিম ইন্ডিয়ার মেন্টরের দায়িত্ব দেওয়া হয়েছে প্রাক্তন ভারত অধিনায়ককে। আসন্ন টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার মেন্টর হিসেবে দেখা যাবে মাহিকে। তবে তাঁকে নিয়ে যদিও অন্যরকম কিছুও পরিকল্পনা রয়েছে ভারতীয় বোর্ডের। বছর খানেক আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ক্যাপ্টেন কুল। আইপিএল শেষ হওয়ার পর তাই তাঁকে ক্রিকেটের ময়দান থেকে দূরে যেতে দিতে রাজি নয় বিসিসিআই। ধোনি যদি চলতি আইপিএল খেলার পরই অবসর ঘোষণা করেন সেক্ষেত্রে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার কোচ হিসেবে তাঁর দেখা মিলতেও পারে। শোনা যাচ্ছে, শাস্ত্রীর বদলে নাকি এবার ধোনিকে নিয়েই দীর্ঘমেয়াদি পরিকল্পনা করছে বোর্ড। যদিও এ বিষয়ে কিছু খোলসা করে জানানো হয়নি। তাই শাস্ত্রীর পর ভারতের দায়িত্ব কার হাতে উঠবে, তা জানার জন্যই আপাতত মুখিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব।