বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অভিনব প্রতিবাদ! জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আঙুল তুলে ভীড় রাস্তায় রিক্সা চালালেন মদন মিত্র!

০৪:২৮ পিএম, জুন ২৬, ২০২১

অভিনব প্রতিবাদ! জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আঙুল তুলে ভীড় রাস্তায় রিক্সা চালালেন মদন মিত্র!

দেশের দিনের পর দিন বেড়ে চলেছে পেট্রোপণ্যের দাম। ইতিমধ্যেই দেশের একাধিক শহরে পেট্রলের মূল্য সেঞ্চুরি হাঁকিয়েছে। পিছিয়ে নেই শহর কলকাতাও। শনিবার এ শহরে পেট্রোলের মূল্য প্রায় একশো ছুঁই ছুঁই। এদিকে জ্বালানির এরূপ মূল্যবৃদ্ধি নিয়েও একপ্রকার উদাসীন কেন্দ্রীয় সরকার। তার প্রতিবাদেই এবার পথে নামলেন তৃণমূল বিধায়ক মদন মিত্র। ভীড় রাস্তায় তিনি হয়ে উঠলেন রিক্সাওয়ালা।

এদিন কামারহাটির বিধায়ককে দেখা গেল জ্বালানির মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদে সামিল হতে। মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের উদাসীনতার প্রতিবাদে ভীড় রাস্তায় রিক্সাওয়ালাকে সিটে বসিয়েই রিক্সা টানতে দেখা গেল মদন মিত্রকে। প্রথমেই রিক্সাওয়ালা নতুন পোশাক উপহার দেন বিধায়ক। তারপরই তাঁকে রিক্সার সিটে বসান তিনি। এরপর নিজের হাতেই ভীড় রাস্তায় টেনে নিয়ে যান সেই রিক্সা। নিজের ফেসবুক লাইভের মাধ্যমেই এমন অভিনব প্রতিবাদ সোশ্যাল মিডিয়ায় সামনে তুলে ধরেন তৃণমূল বিধায়ক।

পাশাপাশি মদন মিত্র বলেন, এখন গাড়িতে পেট্রল-ডিজেল ভরতে গেলেই হাতে ছেঁকা লেগে যাবে। যেভাবে জ্বালানির দাম বাড়ছে, তাতে খুব তাড়াতাড়িই কলকাতায় পেট্রলের দাম একশো পেরিয়ে যাবে। তখন আমজনতার ভরসা হবে এই রিক্সাই। সেই কারণেই এই পদক্ষেপ নিয়েছেন বলে জানান কামারহাটির বিধায়ক। উল্লেখ্য, করোনা আবহে ইতিমধ্যেই, নিজের এলাকার অসহায় দুঃস্থ মানুষদের খাওয়ানোর দায়িত্ব নিয়েছেন বিধায়ক। তারপরই মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নেমে রিক্সা চালাতে দেখা গেল তাঁকে।

https://www.facebook.com/watch/?v=1233131700454439

প্রসঙ্গত, এদিন মুম্বইতে সেঞ্চুরি হাঁকাল পেট্রোল মূল্য। আজ সেখানে লিটারপ্রতি ১০৪.২২ টাকা পেট্রল এবং ডিজেল ৯৬.১৬ টাকা। রাজস্থান, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, কর্ণাটক, জম্মু ও কাশ্মীর, ওড়িশা, লাদাখ, বিহার এবং কেরল- এই ১১টি রাজ্যেও সেঞ্চুরির গণ্ডী পার করেছে জ্বালানির মূল্য। দিল্লিতে এক লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৯৮.১১ এবং ৮৮.৬৫ টাকা। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। শনিবার লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৯৭.৯৭ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯১.৫০ টাকা।