মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বারবার সমালোচনায় বিদ্ধ! লর্ডস জয়ের পর সমালোচকদের এই জবাব দিলেন অজিঙ্ক্য রাহানে

১১:২৯ এএম, আগস্ট ১৮, ২০২১

বারবার সমালোচনায় বিদ্ধ! লর্ডস জয়ের পর সমালোচকদের এই জবাব দিলেন অজিঙ্ক্য রাহানে

লর্ডসের মাটিতে ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টে রাজকীয় জয় ছিনিয়ে নিয়েছে ভারত। ১৫ অগাস্টের পরের দিনই 'ক্রিকেট মক্কা'য় ইংল্যান্ডের বিরুদ্ধে এই জয় যেন দেশবাসীর কাছে স্বাধীনতা দিবসের উপহার! লর্ডস টেস্ট জিতে আপাতত পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে ভারত। সোশ্যাল মিডিয়ায় চলছে ভারত-বন্দনা। আর এরপরই সমালোচকদের একহাত নিলেন দলের সহ-অধিনায়ক অজিঙ্ক্য রাহানে।

বেশ কিছুদিন ধরেই রাহানের ব্যাটে চলছে রানের খরা। অনুরাগীদের প্রত্যাশা যেন কিছুতেই পূরণ করে উঠতে পারছিলেন না। ফলে বারবার বিদ্ধ হতে হচ্ছিল সমালোচনায়৷ এমনকি প্রথম একাদশে তাঁর স্থান পাওয়া নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন সমালোচকরা। তবে লর্ডস টেস্টে রাহানের ব্যাট সব হিসাব উল্টে দিয়েছে। দ্বিতীয় ইনিংসে কঠিন সময় দুরন্ত হাফ সেঞ্চুরি করে দলকে এক মজবুত জায়গায় পৌঁছে দেওয়ার পাশাপাশি নিজেকেও ফের প্রমাণ করেন তিনি।

এরপরই লর্ডসে ঐতিহাসিক জয়ের পরদিন নিজের ইনস্টাগ্রাম পোস্টে সমালোচকদের 'ট্রোল' করলেন তিনি। ইনস্টাগ্রামের নিজের একটি ছবি শেয়ার করেন রাহানে। সেখানে দেখা যাচ্ছে রঙচঙে একটি জ্যাকেট পরে হাসিমুখে দাঁড়িয়ে রয়েছেন ভারতের সহ-অধিনায়ক। ক্যাপশনে লেখা, "যারা ট্রোল করেন, তারা যখন নিজেই ট্রোলড হয়ে যান, তখন এটাই আমার প্রতিক্রিয়া।"

https://www.instagram.com/p/CSrPHymB6x8/?utm_medium=copy_link

উল্লেখ্য, প্রথম ইনিংসে রাহানের সংগ্রহ ছিল মাত্র ১ রান। তবে দ্বিতীয় ইনিংসে দলকে কঠিন সময় থেকে টেনে বের করেছেন তিনি। রাহানে যখন ব্যাট করতে নামলেন তখন দলের স্কোর ছিল ২৪ ওভারে ৫৫/৩। সেসময় রীতিমতো ধুঁকতে থাকা ভারতের হাল ধরেন রাহানে। পূজারার সঙ্গে জুটি বেঁধে চতুর্থ উইকেটে ১০০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন তিনি। তবে ব্যক্তিগত ৬১ রানের মাথায় আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

পূজারা-রাহানে যে ভিত গড়ে দিয়েছিলেন, তার উপর ভর করেন খেলতে নামেন শামি-বুমরাহ। আর তারা এসে খেলার মোড় সম্পূর্ণ ঘুরিয়ে দেন। নবম উইকেটে বুমরাহ-শামি জুটি ৮৯ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। অসামান্য হাফ সেঞ্চুরি করে ৭০ বলে ৫৬ রানে অপরাজিত থাকেন শামি। বুমরাহর সংগ্রহ ৬৪ বলে অপরাজিত ৩৪ রান। দু'জনের মূল্যবান ইনিংসের উপর ভর করেই ৮ উইকেটে ২৯৮ রান তুলে ফেলে ভারত। এরপর ইনিংসের পরিসমাপ্তি ঘোষণা করেন ক্যাপ্টেন কোহলি।

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১২০ রানেই অল আউট ইংরেজ বাহিনী। ক্যাপ্টেন রুট চেষ্টা করলেও বুমরাহর বলে অধিনায়ক কোহলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এদিন মহম্মদ সিরাজ এবং বুমরাহর আগুনে বোলিংয়ের সামনে ইংরেজরা দাঁড়াতেই পারেননি। অন্যদিকে, ভারতীয় বোলিংয়ে যোগ্য সঙ্গত দিয়েছেন ইশান্ত শর্মা ও শামিও। তার জেরেই 'হোম অফ ক্রিকেট'-এ রুট বাহিনীর বিরুদ্ধে ১৫১ রানের ঐতিহাসিক জয় ছিনিয়ে নেয় 'ব্লু টাইগার'রা।