দেশ

৭২০ নাম্বারের নিট পরীক্ষায় ৭২০ পেয়েও প্রথম হতে পারল না দিল্লির আকাঙ্ক্ষা, জেনে নিন কেন

চলতি বছরের নিট পরীক্ষার ফলাফল গতকালই ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি(এনটিএ)। এই বছর পরীক্ষায় পূর্ণ নম্বর পেয়ে প্রথম হয়েছে উড়িষ্যার শোয়েব আফতাব। ৭২০ নাম্বারের পরীক্ষায় ৭২০ পেয়েছে সে। কিন্তু শুধু শোয়েব নয়, একই নাম্বার পেয়েছিল দিল্লির বাসিন্দা আকাঙ্ক্ষা শর্মাও। তার প্রাপ্ত নাম্বারও ছিল ৭২০। কিন্তু তার স্বত্তেও প্রথম স্থান পেল না সে।

কিন্তু কেন? সূত্রের খবর আকাঙ্ক্ষার বয়স শোয়েবের থেকে কম। এদিকে তাদের প্রাপ্ত নাম্বারও সমান ছিল। কিন্তু যেহেতু শোয়েব আকাঙ্ক্ষা থেকে বয়সে বড় তাই সে প্রথম স্থান পায়।

উল্লেখ্য, যদি নিট পরীক্ষায় দুই পরীক্ষার্থীর প্রাপ্ত নাম্বার সমান হয় সেক্ষেত্রে কে কতগুলি সঠিক উত্তর দিয়েছে তার ভিত্তিতে র‌্যাঙ্ক নির্বাচন করা হয়। কিন্তু এক্ষেত্রে যেহেতু তারা দুজনেই পূর্ণ নাম্বার পেয়েছে সেক্ষেত্রে কে বয়সে বড় তার ওপর ভিত্তি করে র‌্যাঙ্ক দেওয়া হয়। আর বয়সে ছোট হওয়ার জন্যই শোয়েবের থেকে পিছিয়ে পড়ে আকাঙ্ক্ষা।

প্রসঙ্গত, শুক্রবার প্রকাশিত হয় নিটের ফলাফল।

করোনা আবহে বহু বিতর্কের মধ্যে ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল নিট। পরীক্ষায় অংশগ্রহণ করেছিল প্রায় ১৪.৩৭ লক্ষের বেশি পরীক্ষার্থী। প্রসঙ্গত অনেক পরীক্ষার্থী কনটেইনমেন্ট জোন এলাকায় থাকায় সেই দিন পরীক্ষা দিতে আসতে পারেননি। তাদের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে পুনরায় ১৪ অক্টোবর এই পরীক্ষার দিন নির্ধারিত করা হয়েছিল।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button