শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বৈঠকে না থাকার কারণে কী আলাপন বন্দ্যোপাধ্যায়কে শো-কজ নোটিশ কেন্দ্রের?

০৩:০২ পিএম, জুন ১, ২০২১

বৈঠকে না থাকার কারণে কী আলাপন বন্দ্যোপাধ্যায়কে শো-কজ নোটিশ কেন্দ্রের?

বংনিউজ২৪x৭ ডেস্কঃ মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার পরও আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ দিল কেন্দ্র। জানা গেছে, প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে না থাকার কারণে এই নোটিশ দিয়েছে কেন্দ্র। এবং তার জবাব দিতে বলা হয়েছে তিন দিনের মধ্যে। বিপর্যয় মোকাবিলা আইনে আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ দিয়েছে কেন্দ্র। এমনকি কেন্দ্রীয় সরকার রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে চার্জশিটও দিতে পারে বলে সুত্র মারফত জানা যাচ্ছে।

প্রসঙ্গত এবার রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে ঘিরে শুরু হয়েছে রাজ্য-কেন্দ্র সংঘাত। প্রথমে আলাপন বন্দ্যোপাধ্যায় এর বদলি নিয়ে সমস্যা তৈরি হয় রাজ্য-কেন্দ্র মাঝে। আর এবার মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার পরও কেন্দ্র শোকজ নোটিশ দিল আলাপন বন্দ্যোপাধ্যায়কে। এ নিয়ে ইতিমধ্যেই রাজ্য-রাজনীতি বেশ সরগরম হয়ে উঠেছে।

উল্লেখ্য কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে কেন ছিলেন না রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় তা তিন দিনের মধ্যে জানাতে বলেছে কেন্দ্র। কেন্দ্রীয় আন্ডার সেক্রটারি আশিস কুমার সিংহ যে চিঠি পাঠিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে তাতে বলা হয়েছে যে, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এর জন্য প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে ১৫ মিনিট অপেক্ষা করতে হয়েছে। এবং এরপর মুখ্যমন্ত্রীর সঙ্গে তিনি আসেন এবং বৈঠকে না থেকে মুখ্যমন্ত্রীর সঙ্গেই তিনি বেরিয়ে যান। এরূপ করার কারণ জানতে চেয়েছে কেন্দ্র। এছাড়া প্রধানমন্ত্রী নিজে ‘ইয়াস’ পরিস্থিতি পর্যবেক্ষণ বৈঠক এর নেতৃত্বে ছিলেন। এমনকি প্রধানমন্ত্রী হলেন জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগীয় প্রধান। আর তাই এই বৈঠকে না থাকায় বিপর্যয় মোকাবিলা আইনের ৫১ নং ধারা লঙ্ঘন হয়েছে বলে জানা গেছে। সেকারণেই বিপর্যয় মোকাবিলা আইনে শোকজ নোটিশ দিয়েছে কেন্দ্র।