শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ধেয়ে আসছে সাইক্লোন গুলাব! আর কত দূরে? কলকাতা সহ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, জেনে নিন বিস্তারিত

০৯:২৯ এএম, সেপ্টেম্বর ২৬, ২০২১

ধেয়ে আসছে সাইক্লোন গুলাব! আর কত দূরে? কলকাতা সহ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, জেনে নিন বিস্তারিত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃষ্টি থেকে খানিক বিরতি মিললেও আবহাওয়ার পূর্বাভাস কিন্তু অন্য কথা বলছে। আশ্বিন মাসেও যেভাবে বৃষ্টি হয়ে চলেছে, সঙ্গে আবার জলযন্ত্রণাও রয়েছে। শহরের অধিকাংশ জায়গা ক্রমাগত বৃষ্টির জেরে জলমগ্ন হওয়ায়, শহরবাসীর সমস্যা আরও বেড়েছে এই ক’দিনে। পাশাপাশি জমা জলে বিদ্যুৎপৃষ্ট হয়ে এর মধ্যেই বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। শহরের বহু জায়গা এখনও জলমগ্ন। জেলার চিত্রটাও একই রকমের। চাষের ক্ষতি হচ্ছে। এদিকে, এই পরিস্থিতিতে ফের উদ্বেগ বাড়াচ্ছে আবহাওয়া দফতরের পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এখনই এই সমস্যা মিটছে না। নিম্নচাপের জেরে এই বৃষ্টি চলবে এখনও কয়েকদিন পর্যন্ত। তার উপর ধেয়ে আসছে সাইক্লোন ‘গুলাব’।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওড়িশা-অন্ধ্রপ্রদেশ সীমানার কলিঙ্গপত্তনমে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব। রবিবার বিলেক ৩ টে থেকে ৫ টার মধ্যে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের সম্ভবনা রয়েছে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। সবথেকে বেশি প্রভাব পড়ার সম্ভবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শহরের আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। মাঝে মাঝে কয়েক পশলা বৃষ্টি হতে পারে কলকাতায়। কলকাতার তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে যে, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকালের থেকে ১ ডিগ্রি কম। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৭ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে যে, আজ পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পাশাপাশি ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। ২৭ সেপ্টেম্বর দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। ২৮ সেপ্টেম্বর দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। আবার ২৯ সেপ্টেম্বর দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে।

এদিকে, বুধবারের পর গতকাল অর্থাৎ শনিবার, ফের বিপর্যয় মোকাবিলায় চারদিনে দু’বার দক্ষিণবঙ্গের জেলাশাসকদের সঙ্গে বৈঠক করলেন মুখ্য সচিব। নবান্ন সূত্রের খবর, সবকটি জেলা প্রশাস্নের সমস্ত আধিকারিকদের সতর্ক করা হয়েছে। রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত। ঘূর্ণিঝড় এবং জোড়া নিম্নচাপের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে।