শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মমতাকে জাতীয় মুখ করে সেপ্টেম্বরেই আন্দোলনে নামছে অবিজেপি দলগুলি

১১:১৫ পিএম, আগস্ট ২০, ২০২১

মমতাকে জাতীয় মুখ করে সেপ্টেম্বরেই আন্দোলনে নামছে অবিজেপি দলগুলি

২০২৪-র লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে ধীরে ধীরে নিজেদের পায়ের মাটি শক্ত করতে চাইছে অবিজেপি দল গুলি। এর মধ্যেই এদিন কেন্দ্র বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠক করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এই বৈঠক থেকে এদিন জানা গিয়েছে আর আগামী ২০ থেকে ৩০ সেপ্টেম্বর গোটা দেশে কেন্দ্র বিরোধী আন্দোলন হতে চলেছে। এই দশদিন বিভিন্ন রাজ্যে পেগাসাস, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, ভ্যাকসিন বঞ্চনা ও কৃষি আইন নিয়ে সরব হবে সংশ্লিষ্ট রাজ্যের অবিজেপি শাসক দল।

মূলত লোকসভা নির্বাচনকে লক্ষ্য করেই এগোতে হবে এদিনের ভার্চুয়াল বৈঠক থেকে এমনটাই বার্তা দিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। সেই স্বার্থে বিরোধী দলগুলোকে এগিয়ে এসে জোট গঠন করে একসঙ্গে করার আহ্বান জানিয়েছেন তিনি।

এরপরেই এদিনের ভার্চুয়াল বৈঠক থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেপ্টেম্বর মাসের দশদিন গোটা দেশেই কেন্দ্র বিরোধী ইস্যুগুলো নিয়ে আন্দোলন করা হবে। জানা গিয়েছে, এক্ষেত্রে যে রাজ্যে যে দল ক্ষমতায় রয়েছে তারা নিজেদের রাজ্যেই আন্দোলন করবে। অন্যদিকে বিভিন্ন দলের সাংসদরা দিল্লিতে গিয়ে আন্দোলন করবেন।

এখন মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ করে এগোতে চাইছে অবিজেপি রাজনৈতিক দলগুলি। তাই তার ডাকে সাড়া দিয়েই শরদ পাওয়ার, ডি রাজা, স্ট্যালিন, উদ্ভব ঠাকরের মত কেন্দ্র বিরোধী দলগুলি সংগঠিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। একই সঙ্গে এদিনের বৈঠক থেকে একটি কমিটি গঠন করার প্রস্তাব দিয়েছেন তৃণমূল নেত্রী। জানা গিয়েছে, যে ১৯টি বিরোধীদলের এদিন ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়েছিল তাদের প্রতিনিধিদের নিয়ে এই কমিটি গঠন করা হবে। আগামী দিনে কেন্দ্র বিরোধী যেকোনো বিষয়কে হাতিয়ার করে প্রতিবাদে নামতে সিদ্ধান্ত নেবে এই কমিটি।