কেন্দ্রের বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ব্যাংক ধর্মঘট, মার্চ মাসে টানা ৪ দিন বন্ধ থাকবে ব্যাংক

কেন্দ্রের বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ব্যাংক ধর্মঘট, মার্চ মাসে টানা ৪ দিন বন্ধ থাকবে ব্যাংক
কেন্দ্রের বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ব্যাংক ধর্মঘট, মার্চ মাসে টানা ৪ দিন বন্ধ থাকবে ব্যাংক / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমাগত দেশের সরকারি সংস্থাগুলিকে বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্রের বিজেপি সরকার। এবার ব্যাংক বেসরকারিকরণ করার পথে হাঁটছে কেন্দ্র। সম্প্রতি ব্যাংক বেসরকারিকরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। তাঁদের এই সিদ্ধান্তের প্রতিবাদে এবার পথে নামছে ব্যাংকের কর্মচারিবৃন্দ। তাঁদের প্রতিবাদের কর্মসূচির অংশ হিসেবে আগামী মার্চ মাসে পরপর দু’দিন ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

এই ধর্মঘটের ডাক দিয়েছে কর্মচারী ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। জানা গিয়েছে যে, এই ধর্মঘট হলে, দুদিন নয়, মার্চ মাসে টানা ৪ দিন ব্যাংক বন্ধ থাকবে। জার জেরে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা, তেমনটাই মনে করা হচ্ছে। তার কারণ, ১৩ তারিখ মার্চ মাসের দ্বিতীয় শনিবার। স্বাভাবিকভাবেই নিয়ম অনুযায়ী, সেদিন বন্ধ থাকবে ব্যাংক। পরের দিন ১৪ তারিখ রবিবার, সেদিনও ব্যাংক বন্ধ। এর পর সপ্তাহের শুরুতেই দুদিন ব্যাংক বন্ধ রাখার ডাক দেওয়া হয়েছে। অর্থাৎ ১৫ মার্চ এবং ১৬ মার্চ সোমবার এবং মঙ্গলবার পরপর দু’দিন বন্ধ থাকবে ব্যাংক। মনে করা হচ্ছে, এই ধর্মঘটের কারণে ওই ক’দিন ব্যাহত হতে পারে এটিএম পরিষেবাও।

অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ)-এর সভাপতি রাজেন নাগার জানিয়েছেন যে, ব্যাংকগুলির বেসরকারিকরণের উদ্যোগের প্রতিবাদেই এই ধর্মঘট। আগামীতে তাঁদের আন্দোলন আরও জোরালো হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, এবারের কেন্দ্রের সাধারণ বাজেটে ব্যাংকের বেসরকারিকরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। এলসআইসির শেয়ার খোলা বাজারে বিক্রি ছাড়াও দুটি ব্যাংকের বেসরকারিকরণ করা হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এরপরই শুরু হয় প্রতিবাদ। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদে, এবার প্রতিবাদের রাস্তায় নামার কথা জানিয়েছে ব্যাংকের কর্মীরাও। সেই প্রতিবাদের জেরে ১৫ ও ১৬ মার্চ গোটা দেশে ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। অন্যদিকে, এই বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীও।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.