বড় ঘোষণা! কবে থেকে নিয়মিতভাবে চলবে সব মেল ও এক্সপ্রেস ট্রেন? জানালো রেল

বড় ঘোষণা! কবে থেকে নিয়মিতভাবে চলবে সব মেল ও এক্সপ্রেস ট্রেন? জানালো রেল
বড় ঘোষণা! কবে থেকে নিয়মিতভাবে চলবে সব মেল ও এক্সপ্রেস ট্রেন? জানালো রেল / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ দেশে আছড়ে পড়ার কিছু দিন পরেই বন্ধ হয়ে গিয়েছিল সব মেল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন। এবার সেই সব বন্ধ হয়ে যাওয়া ট্রেন চালু করার নির্দেশ দিল রেল। আগামী সপ্তাহের মধ্যেই সেইসব ট্রেন চালু করার নির্দেশ দিয়েছেন পূর্ব রেলের জিএম মনোজ যোশি। বুধবার রেলকর্তাদের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার এই বৈঠকের পর পূর্ব রেলের জিএম মনোজ যোশি জানিয়েছেন, হাওড়া থেকে মুম্বই, মালদহ থেকে দিল্লি-সহ একাধিক জায়গা থেকে ট্রেনের প্রচুর চাহিদা রয়েছে। যাত্রীরা বারবার দাবি করেছেন, যে সব দূরপাল্লার ট্রেন করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে বন্ধ হয়ে গিয়েছিল, সেইসব ট্রেন চালত্রেন্র জন্য। এবার সেই সব ট্রেন চালু হবে আগামী সপ্তাহের মধ্যেই।

এদিকে দেশের বিভিন্ন জায়গায় যাতায়াতের জন্য ট্রেন চালু হয়ে গেলেও, বাংলাদেশগামী মৈত্রী, বন্ধন এক্সপ্রেস এখনই চালু করা হবে কিনা, তা নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্র সরকার। বিদেশমন্ত্রক থেকে এই ট্রেন চালানোর নির্দেশ পেলেই, তা চালু করা হবে। এমনটাই জানানো হয়েছে রেলের পক্ষ থেকে।

প্রতীকী ছবি

এদিন পূর্ব রেলের জিএম মনোজ যোশি জানিয়েছেন, পূর্ব রেলের বিভিন্ন শাখায় দূরপাল্লার মেল, এক্সপ্রেস-সহ আরও মোট ১৮ টি ট্রেন চালু করা হচ্ছে যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করেই। আগামী বুধবার থেকে এই ট্রেনগুলি চালু হয়ে যাবে। তবে, রাজ্যে লোকাল ট্রেন কবে থেকে নিয়মিতভাবে চালু হবে, সে সম্পর্কে এখনও কোনও খবর নেই। রেলের পক্ষ থেকে একাধিকবার লোকাল ট্রেন চালানো নিয়ে রাজ্য সরকারের কাছে আবেদন জানানো হলেও, সরকারের পক্ষ থেকে লোকাল ট্রেন চালানোর অনুমতি মেলেনি।

মেল এবং এক্সপ্রেস ট্রেন চালানোর ঘোষণার পাশাপাশি এদিন পূর্ব রেলের বৈঠকে আরও বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে, যেসব রেলকর্মীদের মৃত্যু হয়েছে, তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি করোনায় মৃতদের পরিবারের একজন সদস্যকে চাকরি দেওয়ার কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে নির্দেশ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, মৃত্যুর এক মাসের মধ্যে এই প্রক্রিয়া কার্যকরের নির্দেশ থাকলেও, তা বাস্তবায়িত হতে দেরি হচ্ছে। তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তাই পূর্ব রেলের জিএম মনোজ যোশি এই কাজ দ্রুত শেষ করতেও নির্দেশ দিয়েছেন।